লাল সবুজ ট্রেনে চড়ে কক্সবাজার রেললাইন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

Date: 2023-11-08
news-banner
দোহাজারী-কক্সবাজার রেললাইন প্রকল্পের উদ্বোধনের দিনক্ষণ ঘনিয়ে আসছে। আগামী ১১ নভেম্বর বহুল প্রতীক্ষিত এই রেলপথ উদ্বোধন করতে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওইদিন তিনি টিকিট কেটে ট্রেনে ভ্রমণ করবেন। ইতোমধ্যে মঙ্গলবার (৭ নভেম্বর) দুপুর ২টা ২০মিনিটে দোহাজারী-কক্সবাজার রেললাইন উদ্বোধনী লাল সবুজের ট্রেনটি ১৫ বগির সঙ্গে অতিরিক্ত আরও ৪টি বগি নিয়ে চট্টগ্রাম রেলওয়ে স্টেশন থেকে কক্সবাজারে রওনা হয়। 

রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় ম্যানেজার প্রকৌশলী সাইফুল ইসলাম  বলেন, ‘কোরিয়া থেকে আনা ট্রেনের নতুন কোচে চড়েই দোহাজারী-কক্সবাজার রেলপথের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১৫ বগির এ ট্রেনের জন্য অতিরিক্ত আরও চারটি বগি ও তিনটি ইঞ্জিন রাখা হয়েছে। যার মাধ্যমে ট্রেনের বগিতে কোনো ধরনের ত্রুটি-বিচ্যুতি দেখা দিলে সঙ্গে সঙ্গে তা সেরে নেওয়া যায়।’

তিনি আরও জানান, আগামী ১১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে ট্রেনে ভ্রমণ করে দোহাজারী-কক্সবাজার রেললাইন প্রকল্পের উদ্বোধন করবেন, সেটি চট্টগ্রাম স্টেশন থেকে আইনশৃঙ্খলা বাহিনীর তত্ত্বাবধানে ৭ নভেম্বর কক্সবাজারে পৌঁছেছে।  

সূত্রমতে, ওইদিন প্রধানমন্ত্রী টিকিট কেটে ট্রেনে কক্সবাজার থেকে রামু ভ্রমণ করবেন। নবনির্মিত রেলপথে ট্রেন চলাচলের উদ্বোধনের জন্য সকালে কক্সবাজার আইকনিক স্টেশনে উপস্থিত হবেন। সেখানে উদ্বোধনী ফলক উন্মোচন করে স্টেশনচত্বরে সুধী সমাবেশে বক্তব্য দেবেন। পরে তিনি মহেশখালীর মাতারবাড়ীতে উপজেলা আওয়ামী লীগ আয়োজিত জনসভায় বক্তব্য রাখবেন।

১৮ হাজার ৩৪ কোটি টাকা ব্যয়ে ২০১৮ সালের জুলাইয়ে সরকারের অগ্রাধিকার এই প্রকল্পটির নির্মাণকাজ শুরু হয়। এই প্রকল্পে আর্থিক সহায়তা দিয়েছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)। 
image

Leave Your Comments