কূটনীতিকদের সীমা লঙ্ঘন না করার আহ্বান পররাষ্ট্র প্রতিমন্ত্রীর

Date: 2023-11-08
news-banner
বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয় নিয়ে মন্তব্য ও সীমা লঙ্ঘন না করতে বিদেশি কূটনীতিকদের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

বুধবার (৮ নভেম্বর) বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সামনে এই আহ্বান জানান তিনি।

শাহরিয়ার আলম বলেন, ভবিষ্যতে বাংলাদেশের সিদ্ধান্ত বাংলাদেশই নেবে। কোনো রাষ্ট্রদূত যেন সীমা লঙ্ঘন না করেন সেই আহ্বান জানাচ্ছি। সংসদ নির্বাচনের ক্ষণগণনা শুরু হয়েছে। আগামী জানুয়ারিতে নির্বাচনের আয়োজন করতে সব ধরনের প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন। ইসি নির্বাচনের প্রস্তুতি নিলেও এখনো রাজপথে দাবি আদায়ে আন্দোলন করছে সরকারবিরোধী দলগুলো। তারা সরকারের পদত্যাগসহ নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন দাবি করলেও ক্ষমতাসীনরা তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন করতে রাজি নয়। 

সংবিধান অনুযায়ী ভোট করার ব্যাপারে অনড় অবস্থানে আছে আওয়ামী লীগ। এমন পরিস্থিতিতে রাজনৈতিক সংকট নিরসনে আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে সংলাপ আয়োজনে বিদেশি কূটনীতিকদের পক্ষ থেকে উদ্যোগ নেওয়া হয়েছে। এই উদ্যোগ সফল করতে কূটনৈতিক তৎপরতাও শুরু হয়েছে। বিদেশি কূটনীতিকরা দফায় দফায় নিজেদের মধ্যে শলাপরামর্শ করছেন। এর পাশাপাশি আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের সঙ্গেও বৈঠক করছেন।

নির্বাচন নিয়ে দূতাবাস ও দূতাবাসের প্রধানের দৌড়ঝাঁপ বাংলাদেশ ভালোভাবে নিচ্ছে না জানিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, তাদের শুধু কালচারাল স্পেস দেওয়া হয়েছে। তবে ভবিষ্যতে বাংলাদেশের সিদ্ধান্ত বাংলাদেশই নেবে। কোনো রাষ্ট্রদূত যেন সীমা লঙ্ঘন না করেন সেই আহ্বান জানাচ্ছি।
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে যুক্তরাষ্ট্রভিত্তিক টাইমস ম্যাগাজিনের প্রচ্ছদ লেখা প্রতিবেদনে কিছু অসত্য আছে জানিয়ে শাহরিয়ার আলম বলেন, ওই প্রতিবেদনের ইতিবাচক অংশকে গুরুত্ব দেবে ঢাকা।
image

Leave Your Comments