রাশমিকার ‘ডিপফেক’ ভিডিও, এফআইআর দায়ের করল পুলিশ

Date: 2023-11-11
news-banner
সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ‘ডিপফেক’ ভিডিও ঘিরে সপ্তাহখানেক ধরে আলোচনায় রয়েছেন দক্ষিণী ও বলিউড অভিনেত্রী রাশমিকা মান্দানা। তার ওই আপত্তিকর ভিডিও ছড়িয়ে পড়ার পর কড়া আইনি পদক্ষেপ নেয়ার আর্জি জানিয়েছিলেন তার অনুরাগী থেকে বিনোদন জগতের সহকর্মীরাও।
সেই তালিকায় ছিলেন অমিতাভ বচ্চন থেকে শুরু করে বিজয় দেবেরাকোন্ডা, নাগা চৈতন্যের মতো তারকা। এবার ওই ভিডিওর নেপথ্যে থাকা অপরাধীদের ধরতে ব্যাপক তৎপর হয়েছে দিল্লি পুলিশ।
এ নিয়ে ভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে, ওই ভিডিও নিয়ে দিল্লির মহিলা কমিশন নোটিশ পাঠানোর পর এফআইআর দায়ের করেছে দিল্লি পুলিশ। ভারতীয় দণ্ডবিধির ৪৬৫, ৪৬৯ ধারায় এবং তথ্যপ্রযুক্তি সংক্রান্ত আইনের ৬৬সি ও ৬৬ই ধারায় অভিযোগ দায়ের করা হয়েছে।

চলতি সপ্তাহের প্রথম দিকে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয় রাশমিকার একটি ভিডিও। সেই ভিডিওতে দেখা যায়, একটি কালো পোশাক পরে লিফট থেকে বেরিয়ে আসছেন অভিনেত্রী। সেই পোশাকের ডিপ নেকলাইনের কারণে স্পষ্ট বক্ষবিভাজিকা। ভিডিও ভাইরাল হওয়ার কিছুক্ষণ পরেই জানতে পারা যায়, ভিডিওর নারী আসলে রাশমিকা নন।
অন্য এক নারীর ভিডিও কারসাজি করে অভিনেত্রীর মুখ বসানো হয়েছে। এই তথ্য জানার পরেই অপরাধীর বিরুদ্ধে কড়া শাস্তির দাবি জানাতে শুরু করেন রাশমিকার শুভাকাঙ্ক্ষীরা।

জানা যায়, ওই ভিডিও আসলে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই)-এর ফসল। এআইয়ের সাহায্যেই জারা প্যাটেল নামক এক নারীর ভিডিওতে অভিনেত্রীর মুখ বসানো হয়েছে।
image

Leave Your Comments