শীত চলে আসছে, এখনই ত্বকের যত্ন নিন

Date: 2023-11-13
news-banner
ঋতুচক্রে হেমন্তকাল চললেও প্রকৃতিতে শীতের আগমনী বার্তা যেনো বলে দিচ্ছে ত্বকের জন্য খানিকটা বেশিই যত্নের দরকার। কারণ হিম হিম ঠাণ্ডা ভাব ত্বক ক্রমশ টানছে। ধীরে ধীরে শুষ্কতার পরিমাণও বোঝা যাচ্ছে। আর শীত মানেই নানান ধরনের ত্বকের সমস্যার শুরু। ত্বক এতোটাই শুষ্ক হয়ে যায় যে, এতে লাল ছোপ এবং শীতের প্রভাবে ফেটে যেতে পারে। মূলত এটা থেকেই ত্বকের অবস্থা ক্রমশ খারাপ হতে থাকে। শীতের আগে বা শীতে শুরুতে এমন পরিস্থিতি হলে ত্বকের যত্ন নেওয়া যায় ঘরোয়া পদ্ধতিতে। আর সেই সুরক্ষাটা কিন্তু বেশ কিছুদিন আগে থেকে নিতে হবে। শীতে ত্বক সম্পূর্ণভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার আগেই ত্বককে হাইড্রেটেড রাখা শুরু করতে হবে।
ত্বকের সুরক্ষায় একদম সহজ উপায়ে, ঘরোয়া পদ্ধতিতে এমন কিছু ফেসপ্যাক তৈরি করে নেওয়া যেতে পারে, যেগুলো সৌন্দর্য পিপাসুদের ত্বকের যেমন পুষ্টি জোগাবে, তেমনি এগুলো সহজলভ্যও। এগুলো উপকার দেবে এটা নিশ্চিত বলা যায়। তাই আর সময় নষ্ট না করে সময়মতো রূপচর্চা শুরু করলেই উপকার পাবেন।
গোলাপ জলের মাস্ক :
গোলাপ জল ১ চামচ, গ্লিসারিন ৫০ মিলি, ভিটামিন ই ক্যাপসুল ১টি। সবগুলো একসঙ্গে মিশিয়ে নিয়ে এবং ভালো কোনো কনটেইনারে রেখে সারাদিনে একবার মুখে ব্যবহার করতে পারেন। এটির প্রভাব ত্বককে ভালো রাখতে সাহায্য করবে।
কফি মাস্ক :
এক চামচ কফি, এক চামচ কোকো পাউডার, এক চামচ দুধ এবং মধু ভালো করে মিশিয়ে নিয়ে মুখে লাগাতে হবে। ১০ মিনিট লাগিয়ে রাখার পর ধুয়ে নিবেন। ত্বকের সুরক্ষায় এটি দারুন কার্যকরী।
দই মাস্ক :
পানি ঝরানো দই এবং সঙ্গে অল্প ল্যাভেন্ডার অয়েল, হাফ চামচ মধু মিশিয়ে জাস্ট ১০ মিনিট মুখে লাগিয়ে রাখুন। সপ্তাহে দুইদিন এটি ব্যবহার করলে ত্বকের যত্নে ভালো কাজ দেবে।
পেঁপে এবং মিল্ক মাস্ক :
পেঁপে ও দুধ একসঙ্গে মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। মুখে এবং গলায় লাগিয়ে নিবেন। সপ্তাহে একদিন ব্যবহার করলে ভালো উপকার পাবেন। তাহলে শীতে ত্বকের যত্ন নিয়ে আর বাড়তি কোনো দুশ্চিন্তা রইলো না। এভাবে শীতের আগে ত্বকের যত্ন সমন্ন হবে।

image

Leave Your Comments