বেসরকারি ব্যবস্থাপনাতেও কমল হজ্বের খরচ

Date: 2023-11-14
news-banner
সরকারি ব্যবস্থাপনার মতো বেসরকারি ব্যবস্থাপনাতেও দুটি হজ্ব প্যাকেজ ঘোষণা করেছে হজ্ব এজেন্সি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)। ঘোষিত প্যাকেজে ২০২৩ সালের তুলনায় ২০২৪ সালের হজ্বের সাধারণ প্যাকেজের খরচ কমেছে ৮৩ হাজার ২০০ টাকা।

মঙ্গলবার (১৪ নভেম্বর) রাজধানীর বিজয়নগরে একটি হোটেলে হাবের পক্ষ থেকে হাবের সভাপতি এম‌ শাহাদাত হোসেন তসলিম ২০২৪ সালের ‘বেসরকারি ব্যবস্থাপনায় হজ্ব প্যাকেজ ঘোষণা’ করেন।

ঘোষিত দুটি প্যাকেজের প্রথম প্যাকেজের (সাধারণ) খরচ ধরা হয়েছে ৫ লাখ ৮৯ হাজার ৮০০ টাকা। দ্বিতীয় প্যাকেজের খরচ ধরা হয়েছে ৮ লাখ ২৮ হাজার ৮১৮ টাকা।

গত ২ নভেম্বর ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক সরকারিভাবে ২০২৪ সালের হজ্বের সাধারণ ও বিশেষ দুটি প্যাকেজ ঘোষণা করেন। সরকারিতে সাধারণ প্যাকেজের মূল্য নির্ধারণ করা হয়েছিল ৫ লাখ ৭৮ হাজার ৮৪০ টাকা। আর বিশেষ প্যাকেজের মূল্য নির্ধারণ করা হয়েছিল ৯ লাখ ৩৬ হাজার ৩২০ টাকা।

আগামীকাল (১৫ নভেম্বর) থেকে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনার (হজ্ব এজেন্সি) হজ্বযাত্রীরা নিবন্ধনের জন্য টাকা জমা দিতে পারবেন। নিবন্ধনের টাকা জমা নেওয়া শেষ তারিখ ১০ ডিসেম্বর ২০২৩।

চাঁদ দেখা সাপেক্ষে ২০২৪ সালের ১৬ জুন পবিত্র হজ্ব অনুষ্ঠিত হবে। এবার বাংলাদেশ থেকে হজ্ব করতে পারবেন এক লাখ ২৭ হাজার ১৯৮ জন। তাদের মধ্যে সরকারি মাধ্যমে হজ্ব করতে পারবেন ১০ হাজার ১৯৮ জন এবং বেসরকারি এজেন্সির মাধ্যমে হজ্ব করতে পারবেন এক লাখ ১৭ হাজার জন।

উল্লেখ্য গত বছরও একই পরিমাণ মানুষ বাংলাদেশ থেকে হজ্ব করতে যাওয়ার কোটা ছিল। কিন্তু সেবার কোটার চেয়েও প্রায় পাঁচ হাজার কম হজ্বযাত্রী যান।
image

Leave Your Comments