৬ বছর পর যুক্তরাষ্ট্রে শি জিনপিং

Date: 2023-11-15
news-banner
৬ বছর পর যুক্তরাষ্ট্রের মাটিতে পা রাখলেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। দেশটি সফরকালে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করবেন তিনি। এছাড়া যুক্তরাষ্ট্রে চলমান এশিয়া প্যাসিফিক ইকনমিক কো-অপারেশন ফোরামের বৈঠকে যোগ দেবেন শি।

চীনের সংবাদ মাধ্যম সিজিটিএন জানিয়েছে, স্থানীয় সময় মঙ্গলবার (১৪ নভেম্বর) বিকেলে যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো শহরে পৌঁছেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। তিনি শেষ যুক্তরাষ্ট্র সফর করেছিলেন ২০১৭ সালে।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা বিষয়ক মুখপাত্র জন কিরবি বলেছেন, বাইডেন এবং শি জিনপিং এর আলোচনায় ইয়রায়েল-হামাস এবং রাশিয়া-ইউক্রেন প্রসঙ্গ উঠে আসবে। এই দুই ক্ষেত্রের জন্যই যুক্তরাষ্ট্রের মনোভাব স্পষ্ট করবেন বাইডেন।
এর আগে মার্কিন প্রেসিডেন্ট বাইডেন জানিয়েছিলেন, তিনি চীনের সঙ্গে সম্পর্ক ভালো করতে চান। দুই দেশের মধ্যে সেনাসহ সব পর্যায়ে স্বাভাবিক সম্পর্ক স্থাপন করতে চান।

প্রায় এক বছর পর বাইডেনের সঙ্গে শি এর মুখোমুখি বৈঠক হবে। যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে সম্পর্ক এখন খুবই খারাপ, দুই দেশের মধ্যে সংঘাত ও প্রতিদ্বন্দ্বিতা তুঙ্গে, অনেক বিশেষজ্ঞই মনে করছেন, বর্তমান সময়ের সবচেয়ে ভয়ংকর প্রতিদ্বন্দ্বিতার মধ্যে দিয়ে যাচ্ছে এই দুই দেশ।
image

Leave Your Comments