ইরানে মেয়েদের স্কুলে নতুন করে ‘বিষাক্ত গ্যাস’ হামলা

Date: 2023-03-03
news-banner

ইরানে নতুন করে মেয়েদের স্কুলে স্কুলে বিষাক্ত গ্যাসের হামলা হচ্ছে। এমন খবরে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। ২৬টি স্কুলের শত শত ছাত্রীকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

নভেম্বর মাস থেকে এক হাজারেরও বেশি মেয়ে বিষাক্ত গ্যাসে আক্রান্ত হওয়ার উপসর্গ নিয়ে হাসপাতালে গেছে। তাদের মধ্যে শ্বাসকষ্ট থেকে শুরু করে ক্লান্তি, ঝিমুনির উপসর্গ দেখা গেছে। ইরানে অনেক মানুষ সন্দেহ করছে, মেয়েদের স্কুলগুলো বন্ধ করে দেওয়ার জন্য ইচ্ছা করে গ্যাস ছড়িয়ে দেওয়া হচ্ছে।কিন্তু সরকার এখনও এ ধরণের ষড়যন্ত্র তত্বকে গুরুত্ব দিচ্ছে না। ইরানের ফারস সংবাদ সংস্থা জানিয়েছে, স্কুলে গ্যাস হামলার অভিযোগে তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে। কিন্তু ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী আহমাদ ভাহিদি, প্রেসিডেন্ট রাইসি যাকে  বিষক্রিয়ার কারণ খোঁজার দায়িত্ব দিয়েছেন তিনি বলেছেন, এমন গ্রেপ্তারের খবর সঠিক নয়।

মন্ত্রী বলেন, বিদেশী বিভিন্ন সংবাদ মাধ্যম এবং ‘ভাড়াটে বিভিন্ন গ্রুপ’ পরিস্থিতির সুযোগ নিয়ে ইরানের বিরুদ্ধে মনস্তাত্ত্বিক যুদ্ধ শুরু করেছে, মানুষজনের মধ্যে আতংক ছড়াচ্ছে।

আবার কিছু ছাত্রী এবং অভিভাবক সন্দেহ করছে পুলিশ হেফাজতে মাহসা আমিনি নামে এক নারীর মৃত্যুর ঘটনা কেন্দ্র করে সম্প্রতি সরকার বিরোধী যে ব্যাপক আন্দোলন হয়েছে, তাতে অংশ নেওয়ার শাস্তি হিসাবে মেয়েদের স্কুলগুলোকে টার্গেট করা হচ্ছে।

image

Leave Your Comments