সংসদ নির্বাচন করতে অবসরের পরে সরকারি কর্মকর্তাদের ৩ বছর অপেক্ষা করতে হবে: হাইকোর্ট

Date: 2023-12-04
news-banner
অবসরের পর তিন বছর পার না হলে সরকারি চাকরিজীবীদের জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণের সুযোগ না থাকার বিধান নিয়ে রুল খারিজ করে দিয়েছে বাংলাদেশের হাইকোর্ট। এর ফলে অবসরের তিন বছর পার না হওয়ার আগে নির্বাচনে অংশ নেওয়ার সুযোগ পাবেন না সামরিক-বেসামরিক সরকারি কর্মকর্তারা।

বিষয়ে চলতি বছরের জানুয়ারিতে হাইকোর্টের দেয়া রুলের ওপর শুনানি শেষে বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের বেঞ্চ সোমবার (৪ ডিসেম্বর) এ রায় দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার তানিয়া আমীর ও অ্যাডভোকেট প্রবীর নিয়োগী। নির্বাচন কমিশনের পক্ষে ব্যারিস্টার খান মোহাম্মদ শামীম আজিজ এবং রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশগুপ্ত শুনানি করেন।
নির্বাচনে সরকারি চাকরিজীবীদের অযোগ্যতার বিষয়ে গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও)-১৯৭২ এর ১২ (১) (চ) ধারায় বলা হয়েছে, প্রজাতন্ত্রের বা সংবিধিবদ্ধ সরকারি কর্তৃপক্ষের বা প্রতিরক্ষা কর্ম বিভাগের কোন চাকরি থেকে পদত্যাগ করেছেন বা অবসরে গেছেন এবং এ পদত্যাগ বা অবসর যাওয়ার পর তিন বছর অতিবাহিত না হয়ে থাকে তাহলে জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণের সুযোগ পাবেন না।

পরে তিন বছরের এমন বিধান বাতিল চেয়ে চলতি বছরের ১৫ জানুয়ারি হাইকোর্টে রিট আবেদন করেন অবসরপ্রাপ্ত বিগ্রেডিয়ার জেনারেল মো. শামীম কামাল। প্রাথমিক শুনানি নিয়ে ১৯ জানুয়ারি রুল দেয় হাই কোর্ট।
image

Leave Your Comments