১৯ জানুয়ারি থেকে শুরু হচ্ছে বিপিএল

Date: 2023-12-11
news-banner
বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দশম আসরের পর্দা উঠবে আগামী ১৯ জানুয়ারি। ৭ জানুয়ারি পর্দায় ওঠার কথা থাকলেও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে প্রায় ১১ দিন পিছিয়েছে টুর্নামেন্টটি। প্রায় দেড় মাসব্যাপী চলা দেশের সবচেয়ে জনপ্রিয় এ আসরের ফাইনাল মাঠে গড়াবে ১ মার্চ।

সোমবার (১১ ডিসেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

বরাবরের মতো এবারও দেশের তিনটি ভেন্যুতে অনুষ্ঠিত হবে বিপিএলের দশম আসর। 'হোম অব ক্রিকেট' খ্যাত মিরপুরের শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম, চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম এবং সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্টিত হবে বিপিএলের দশম আসর। এর মধ্যে সিলেটে ১২টি ম্যাচ, চট্টগ্রামে ১২টি ম্যাচ এবং বাকি ২২ টি ম্যাচ মিরপুরে অনুষ্ঠিত হবে।

১৯ জানুয়ারি টুর্নামেন্টের প্রথম ম্যাচ অনুষ্ঠিত হবে মিরপুরে। ২৬ জানুয়ারি থেকে শুরু হবে সিলেট পর্ব। ৬ ফেব্রুয়ারি থেকে ঢাকায় দ্বিতীয় পর্বের খেলা শুরু। ১৩ ফেব্রুয়ারি থেকে বিপিএল উন্মাদনায় মাতবে চট্টগ্রাম। ২৩ ফেব্রুয়ারি লিগ পর্বের শেষ দুই ম্যাচ দিয়ে ঢাকায় তৃতীয় ও শেষ ধাপের খেলা শুরু হবে।

এবার উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও নবাগত দল দুর্দান্ত ঢাকা। একই দিন রাতের ম্যাচে সিলেট স্ট্রাইকার্সের প্রতিপক্ষ চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। ২৭ ফেব্রুয়ারির দ্বিতীয় কোয়ালিফায়ার ও ১ মার্চের ফাইনাল ছাড়া বাকি দিনগুলোতে ডাবল হেডার, অর্থাৎ প্রতিদিন দুটি করে ম্যাচ অনুষ্ঠিত হবে। এবার বিপিএলের সূচিতে পর্যাপ্ত বিশ্রামের সুযোগও আছে ক্রিকেটারদের জন্য।

গত আসরের মতো এবারও বিপিএলে মোট সাতটি দল অংশ নিচ্ছে। দলগুলো হলো- বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স, দুর্দান্ত ঢাকা (আগের নাম ‘ঢাকাডমিনেটরস’), চট্টগ্রাম চ্যালেঞ্জার্স, খুলনা টাইগার্স, রংপুর রাইডার্স, সিলেট স্ট্রাইকার্স এবং ফরচুন বরিশাল।

বিপিএলের দশম আসর উপলক্ষে গত ২৪ সেপ্টেম্বর (রোববার) রাজধানীর একটি হোটেলে প্লেয়ার ড্রাফট অনুষ্ঠিত হয়েছে। নিলাম থেকে ফ্র্যাঞ্চাইজিগুলো তাদের পছন্দের ক্রিকেটারদের নিয়ে ইতোমধ্যে দল সাজিয়েছে।
image

Leave Your Comments