বাড়তি দরে ডলার কিনছে ব্যাংক

Date: 2023-03-29
news-banner
অথচ বাংলাদেশ ব্যাংকের কাছে প্রতি ডলার ১০৭ টাকা করে কিনেছে বলে রিপোর্ট করেছে ব্যাংকটি। প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সে সর্বোচ্চ ১০৭ টাকা বিনিময় মূল্য দেওয়ার ঘোষণা দিয়েছে সব ব্যাংক। কাগজে-কলমে বাংলাদেশ ব্যাংকের কাছে তেমনই রিপোর্ট করছে।অনুসন্ধানে জানা যায়, দেশে বেশ কিছু ব্যাংক বাড়তি দরে ডলার কিনছে। এ ক্ষেত্রে সরকারি মালিকানার দুটি ও বেসরকারি খাতের ১০টি ব্যাংকের তথ্য পাওয়া গেছে।

সবগুলোই আমদানিকারকদের কাছে ১১৪ থেকে ১১৫ টাকা পর্যন্ত দরে ডলার বিক্রি করছে। এ ক্ষেত্রেও ব্যাংকগুলো ১০৭ থেকে ১০৮ টাকার বেশি দেখাচ্ছে না।

ডলারের দরে কারসাজির বাইরে এলসি খুলতে কেন্দ্রীয় ব্যাংকের অনাপত্তি নেওয়াকে কেন্দ্র করে কোনো কোনো শাখার কর্মকর্তা আমদানিকারকদের কাছ থেকে ঘুস নিয়েছেন– এমন অভিযোগও পাওয়া গেছে।এমন পরিস্থিতির মধ্যে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার সম্প্রতি এক অনুষ্ঠানে জানিয়েছেন, আগামী জুন থেকে ডলারের দর পুরোপুরি বাজারের ওপর ছেড়ে দেওয়া হবে।

নথিপত্রে তাদের ব্যাংক ডলার কেনার দর ১০৭ টাকা দেখালেও রেমিট্যান্সের সুবিধাভোগীকে দেওয়া হচ্ছে ১১২ থেকে ১১৩ টাকা। এ বিষয়ে ঢাকা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এমরানুল হকের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, বিষয়টি নিয়ে পরে কথা বলব।রাষ্ট্রীয় মালিকানার সোনালী ব্যাংকের এমডি ও বাফেদার চেয়ারম্যান আফজাল করিমের কাছে জানতে চাওয়া হয় বাড়তি দরে ডলার কেনার বিষয়টি তিনি জানেন কিনা। এর উত্তরে তিনি বলেন, বাজারের স্বার্থে একটা দর ঠিক করা হয়েছে। এত দিন সবাই মানছিল। এখন কেউ মানছে কেউ মানছে না, এ নিয়ে বাফেদা কোনো ব্যবস্থা নিতে পারে না।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দু-একটি ব্যাংক বাড়তি দর দেওয়া শুরুর পর অন্যদেরও সে পথে হাঁটতে হয়েছে। তবে সোনালী ব্যাংক ১০৭ টাকা এক পয়সা বেশি দর দিচ্ছে না।

image

Leave Your Comments