ভারতে বাংলাদেশিদের অনুপ্রবেশ ঠেকাতে মৌমাছি ব্যবহার

Date: 2023-12-23
news-banner
নিউজ ডেস্কঃ ভারত-বাংলাদেশ সীমান্ত পাহাড়ায় এবার নতুন পদক্ষেপ নিতে চলেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বা বিএসএফ। অনুপ্রবেশ ঠেকাতে সেনা বাহিনীর পাশাপাশি ‘প্রশিক্ষিত মৌমাছি’কেও কাজে লাগানোর কথা ভাবছে তারা।

ভারত-বাংলাদেশ সীমান্তের কাঁটাতার পেরিয়ে অনুপ্রবেশের চেষ্টা করলেই ছুটে আসবে এক ঝাঁক ‘রক্ষী’। পাচারের চেষ্টা করা হলেও পাল্টা সার্জিক্যাল স্ট্রাইক চালানোর ক্ষমতা থাকবে ওই ‘প্রহরী’দের! এখন চলছে এই ব্যবস্থার মহড়া। সফল হলে পুরোপুরিভাবে তা চালু হবে সীমান্তে।

সম্ভবত এই প্রথম নদিয়ায় সীমান্তে ‘বি কেজ’ তৈরি করে ‘জৈব প্রতিরক্ষা’ ব্যবস্থা গড়ে তোলার কাজ শুরু করেছে বিএসএফ। জানা গেছে, নদিয়ায় ২২২ কিলোমিটার জুড়ে ভারত-বাংলাদেশ সীমান্ত রয়েছে। ওই এলাকাজুড়েই এই ব্যবস্থা গড়ে তুলতে চাইছে বিএসএফ। ইতোমধ্যে একটি অংশে কাঁটাতারের পাশে মৌমাছির চাষ শুরু হয়েছে। সীমান্ত লাগোয়া অংশে বসানো হয়েছে মৌমাছির খাঁচা।

কীভাবে কাজ করবে এই প্রহরী মৌমাছিরা?

বিএসএফ বলছে, সীমান্তের কাঁটাতার নড়ে উঠলেই খাঁচা থেকে বেরিয়ে আসবে মৌমাছিরা। আক্রমণ করবে অনুপ্রবেশকারী কিংবা চোরাচালানকারীদের ওপর। কাঁটাতার পেরিয়ে লুকানোর চেষ্টা করলেও তাদের ধাওয়া করবে তারা। এমন ভাবেই তাদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

শুধু মৌমাছির বাক্সই নয়, কাঁটাতার বরাবর বিভিন্ন ভেষজ উদ্ভিদ চাষেরও পরিকল্পনা নিচ্ছে বিএসএফ। শতমূলী, এলাঙ্গি, তুলসী, অ্যালোভেরার মতো বিভিন্ন ভেষজ উদ্ভিদ চাষ করে স্থানীয়দের কর্মসংস্থান দিতে চাইছে বিএসএফ।
image

Leave Your Comments