‘সাবমেরিন ট্যুরিজম’ ঘুরতে নিয়ে যাবে গভীর সমুদ্রে

Date: 2024-01-03
news-banner
বিনোদন ডেস্কঃ নিখোঁজ ডুবোজাহাজ টাইটানের স্মৃতি এখনো স্মৃতির পাতায় রয়ে গেছে তবু অজানাকে জানার কৌতূহল মানুষের রক্তে মিশে আছে। পানির নিচে যে আরও একটি পৃথিবী আছে, তা স্বচক্ষে দেখার লোভ সামলাতে পারেন না অনেক ভ্রমণপিপাসু মানুষ।

এবার সেই ভ্রমণপিপাসুদের গভীর সমুদ্রে ঘুরতে যাওয়ার সুযোগ করে দিচ্ছে একটি ডুবোজাহাজ। প্রথমবারের মত ‘সাবমেরিন ট্যুরিজম’ চালু করার সিদ্ধান্ত নিয়েছে ভারতের গুজরাট রাজ্য সরকার।

গুজরাটের পর্যটন বিভাগ জানিয়েছে, এই প্রকল্পের জন্য মাজগাঁও ডক লিমিটেড-এর সঙ্গে হাত মিলিয়েছে রাজ্যের সরকার। ২০২৪ সালে দীপাবলির আগেই এই প্রকল্পটি শুরু হওয়ার কথা রয়েছে। ৩৫ টন ওজনের ওই ডুবোজাহাজটি একসঙ্গে ২৪ জন পর্যটক নিয়ে সমুদ্রের প্রায় ১০০ মিটার নিচে থেকে ঘুরে আসবে। জাহাজটি পরিচালনার দায়িত্বে থাকবেন দুজন অভিজ্ঞ পাইলট ও একজন ক্রু। পর্যটকদের জন্য অক্সিজেন মাস্ক থেকে শুরু করে অত্যাধুনিক যোগাযোগ ব্যবস্থাসহ যাবতীয় সুযোগসুবিধা থাকবে এই সাবমেরিনে।

ভারতীয় সংবাদ মাধ্যম জানিয়েছে, গুজরাটের পর্যটনশিল্পের প্রসারের জন্য এই প্রকল্প চালু করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

অনেকেরই সুযোগ হয়েছে পানিতে ভাসমান ডুবোজাহাজের ভেতরে প্রবেশ করার। কেননা এক সময় ভারতীয় নৌবাহিনীর ডুবোজাহাজ ‘আইএনএস কুরসুরা’। পর্যটকদের জন্য সেই ডুবোজাহাজটিকে সাবমেরিন মিউজিয়াম হিসাবে রেখে দেওয়া হয়। ভাইজ্যাক ঘুরতে গেলেই দেখা যায় সেই জাহাজটি। কিন্তু এর আগে ডুবোজাহাজে করে পানির নিচে ঘুরে বেড়ানোর সুযোগ পাননি সাধারণ মানুষ।
image

Leave Your Comments