এই শীতে ঘরোয়া উপায়ে ত্বক ভালো রাখুন

Date: 2024-01-23
news-banner
সৌন্দর্য পিয়াসীরা সারা বছরই ত্বকের যত্ন নেন। তবে শীতকালে যত্নটা আরও বেড়ে যায়। কারণ শীতের সময়ে হিমেল বাতাস আবহাওয়ার ওপর প্রভাব ফেলে। আর সেই প্রভাব দেখা যায় মানবদেহের ত্বকে। শীতে আবহাওয়া অনেক শুষ্ক হয়ে যায়। এর ফলে ত্বকে বিভিন্ন সমস্যা দেখা দেয়। এতে ত্বক ও চুল শুষ্ক, নিষ্প্রাণ হয়ে যায়। তাই শীতে ত্বক ভালো রাখার ঘরোয়া উপায় জেনে রাখা জরুরি। চলুন জেনে নেওয়া যাক কিছু উপায়

ঠান্ডা পানিতে গোসল নিষেধ : 
অনেকেই শীতকালেও ঠান্ডা পানিতে গোসল করেন। এই অভ্যাস থেকে বিরত থাকুন। কারণ শীতকালে ঠান্ডা পানিতে গোসল করলে ত্বক আরও বেশি শুষ্ক হয়ে যায়। ত্বকে ব়্যাশও দেখা দিতে পারে। তাই শীতের সময়ে হালকা গরম পানিতে গোসল করার অভ্যাস করুন। এই সময়ে হালকা গরম পানিতে গোসল করলে ত্বকের তাপমাত্রা ঠিক থাকে ও ত্বক ভালো থাকে।

দুই বেলা ময়েশ্চারাইজার : 
শীতে প্রতিদিন দুইবেলা ময়েশ্চারাইজার ব্যবহার করুন। ময়েশ্চারাইজার ত্বকে সঠিক হাইড্রেশন দেয়। এটা ত্বক ভালো রাখতে সাহায্য করে। তাই চাইলে খাঁটি নারিকেল তেল বা অলিভ অয়েলও ময়েশ্চারাইজার হিসেবে ব্যবহার করতে পারেন। এতেও শীতের দিনে ত্বক ভালো থাকবে।

শীতের সময়ে হিউমিডিফাইয়ার :
শীতে এটা ব্যবহার করা ভালো  এর থেকে গরম বাষ্প বের হয়, এটা ঘরের আর্দ্রতা বজায় রাখে। যে কারণে এতে ত্বকও ভালো থাকবে। তাই শীতের দিনগুলোতে এর সাহায্য নিতেই পারেন।

সানস্ক্রিন ব্যবহার : 
শীতের সময়েও নিয়মিত ত্বকে সানস্ক্রিন ব্যবহার করা জরুরী। বাইরে বের হলে ত্বকে সানস্ক্রিন ব্যবহার করে তবেই বের হবেন। কারণ এটি শীতে সূর্যের আল্ট্রা ভায়োলেট রে থেকে ত্বক ভালো রাখতে সাহায্য করবে। ত্বকে নিয়মিত সানস্ক্রিন ব্যবহার করলে রোদের তাপে ত্বক পুড়ে যায় না এবং ত্বকের রঙও ঠিক থাকে।

গ্লিসারিনযুক্ত সাবান ব্যবহার : 
শীতের সময়ে এমন কোনো সাবান ব্যবহার থেকে বিরত থাকুন যেটা  ত্বককে শুষ্ক করে দিতে পারে। কারণ শীতের সময়ে ত্বক এমনিতেই শুষ্ক হয়ে যায়। এরপর এই ধরনের সাবান ব্যবহার করলে তা ত্বককে আরও ক্ষতির দিকে নিয়ে যেতে পারে। তাই শীতে এমন সাবান ব্যবহার করুন যাতে গ্লিসারিন রয়েছে। এতে ত্বকের স্বাভাবিক আর্দ্রতা বজায় রাখা সহজ হবে।
image

Leave Your Comments