ইউনূসকে হয়রানি বন্ধে শেখ হাসিনাকে বিবেচনার আহ্বান ১২ সিনেটরের

Date: 2024-01-23
news-banner
নোবেল শান্তি পুরস্কার জয়ী অধ্যাপক মুহম্মদ ইউনূসের ক্রমাগত হয়রানি ও সরকারের সমালোচকদের আরও বিস্তৃতভাবে লক্ষ্যবস্তু করার জন্য আইন ও বিচার ব্যবস্থার অপব্যবহারের ধরন বন্ধ করার আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের ১২ জন সিনেটর।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গত ২২ জানুয়ারি পাঠানো এক চিঠিতে তাঁরা বলেছেন, অধ্যাপক ইউনূসের বিরুদ্ধে এসব মামলায় প্রক্রিয়াগত ত্রুটির বিষয় তুলে ধরেছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার ভলকার তুর্ক এবং অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের মতো মানবাধিকার বিষয়ক সংগঠনগুলো।

চিঠিতে আরও বলা হয়, এমন বিচারে অধ্যাপক ইউনূসকে সম্প্রতি শ্রম আইন লঙ্ঘনের জন্য ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে, যার বিরুদ্ধে তিনি আপিল করছেন। স্বনামধন্য এসব সংস্থার যুক্তি ফৌজদারি কার্যপদ্ধতিতে যে গতি এবং বারবার রাজনৈতিক উদ্দেশ্যে বিচারিক প্রক্রিয়ার অপব্যবহারের ইঙ্গিত দেওয়া হচ্ছে।
বারবার এবং নিরন্তর ইউনূসকে হয়রানি এটাই প্রতিফলিত করে যে, বাংলাদেশের বহু নাগরিক সমাজের সদস্যরা ক্রমবর্ধমান প্রতিকূল পরিবেশের মুখোমুখি।
এই বিষয়ে অবিলম্বে বিবেচনা করার জন্য আহ্বান জানিয়ে তাঁরা বলেন, ক্ষুদ্রঋণ নিয়ে ইউনূসের অগ্রণী কাজ অনেক বাংলাদেশি এবং সারা বিশ্বের লাখ লাখ দরিদ্র মানুষের জন্য বৃহত্তর অর্থনৈতিক প্রতিশ্রুতি দিয়েছে।

বিশ্বব্যাপী দারিদ্র্যের বিরুদ্ধে লড়াইয়ে অগ্রণী অবদানের স্বীকৃতি হিসেবে যুক্তরাষ্ট্রের কংগ্রেস তাকে ২০১৩ সালে কংগ্রেসনাল গোল্ড মেডেল দেয়। চলমান রাজনৈতিক প্রতিশোধ নেওয়ার ফলে, বিশেষ করে একটি গণতান্ত্রিক দেশের আইনে এসব উদ্যোগ বাধা দেওয়া উচিত হবে না।
চিঠিতে উল্লেখ করা হয়, বাংলাদেশের সঙ্গে দীর্ঘদিনের সম্পর্ককে মূল্যায়ন করে যুক্তরাষ্ট্র। এই সম্পর্কে আছে ঘনিষ্ঠ দ্বিপক্ষীয় এবং অভিন্ন স্বার্থের বিষয়ে বহুজাতিক সহযোগিতা। অধ্যাপক ইউনূসের হয়রানি অবসান এবং অন্যদেরকে সরকারের সমালোচনা করার ক্ষেত্রে তাদের মত প্রকাশের স্বাধীনতা দিলে এই গুরুত্বপূর্ণ সম্পর্ক অব্যাহত রাখতে সাহায্য করবে।

চিঠিতে স্বাক্ষরকারী সিনেট সংখ্যাগরিষ্ঠ হুইপ ইলিনয়ের ডেমোক্র্যাট দলীয় সিনেটর ডিক ডারবিন, ইন্ডিয়ানা রাজ্যের রিপাবলিকান সিনেটর টড ইয়াং, নর্দান ভার্জিনিয়ার ডেমোক্র্যাট সিনেটর টিম কেইন, অরিগন রাজ্যের ডেমোক্র্যাট সিনেটর জেফ মার্কলি, নিউ হ্যাম্পশায়ারের ডেমোক্র্যাট সিনেটর জেন শাহিন, ম্যাচাচুসেটসের ডেমোক্র্যাট দলীয় সিনেটর এড মার্কি, ওহাইও রাজ্যের ডেমোক্র্যাট দলীয় সিনেটর শেরোড ব্রাউন, ভারমন্ট রাজ্যের ডেমোক্র্যাট সিনেটর পিটার ওয়েলস, রোডস আইল্যান্ডের ডেমোক্র্যাট দলীয় সিনেটর শেলডন হোয়াইটহাউস, অরিগনের ডেমোক্র্যাট দলীয় সিনেটর রন উয়াইডেন এবং নিউজার্সির ডেমোক্রেট সিনেটর কোরি বুকার।
image

Leave Your Comments