পিঠাপুলি নিয়ে ঢাকায় শুরু পৌষ মেলা-১৪৩০

Date: 2024-01-27
news-banner
বিনোদন ডেস্কঃ ওয়াইজঘাটে (বুড়িগঙ্গা নদীর পাশে) বুলবুল ললিতকলা একাডেমি প্রাঙ্গণে গতকাল শুরু হয়েছে তিন দিনের পৌষ মেলা। দেশের নানা প্রান্তের ঐতিহ্যবাহী পিঠার পাশাপাশি আচারের পাশাপাশি ঘরে তৈরি খাবারও মিলবে এ মেলায়।

মেলা চলবে ২৮ জানুয়ারি রোববার পর্যন্ত। সকাল ৮টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে এই মেলা।  এ মেলার আয়োজন করেছে ‘পৌষ মেলা উদযাপন পরিষদ ‘।

নতুন প্রজন্মকে বাঙালির বিলুপ্তপ্রায় শীতকালীন পিঠা-পুলির সংস্কৃতির সঙ্গে পরিচয় করিয়ে দেওয়ার উদ্দেশ্যেই এই মেলার আয়োজন। ১৯৯৯ সাল থেকে শুরু হয় এই মেলাটি।

গতকাল মেলার উদ্বোধন করেন সংসদ সদস্য ও নাট্যজন আসাদুজ্জামান নূর। তিনি বলেন, পৌষ মেলাসহ যেসব উৎসব যুগ যুগ ধরে প্রচলিত ছিল, ‘সেগুলো আমরা ভুলতে বসেছি। সেসব ফিরিয়ে আনতে হবে। আমাদের সবারই দায়িত্ব ইতিহাস বিকৃতিকে রোধ করা। পৌষ মেলা সাংস্কৃতিক আন্দোলনের একটি বড় পদক্ষেপ’।

অন্য অতিথিরা তাদের বক্তব্যে চিরায়ত বাংলার ঋতুভিত্তিক উৎসব-পার্বণের গুরুত্ব তুলে ধরেন। তারা বলেন, ‘দেশজ সংস্কৃতিকে গতিশীল রাখতে এবং নগরে বেড়ে ওঠা শিশুদের বাংলার চিরায়ত সংস্কৃতির সঙ্গে সংযোগ ঘটাতে পৌষমেলার মতো আয়োজন অব্যাহত রাখতে হবে’।
image

Leave Your Comments