পেট ভাল রাখে যে খাবার

Date: 2024-02-10
news-banner
কথায় আছে- পেট ভালো যাঁর, সব ভালো তাঁর। আর যাঁরা পেটের সমস্যায় ভুগতে থাকেন, তাঁদের সমস্যার কোনও অন্ত নেই। পেটের কত-শত রোগ! তালিকায় রয়েছে গ্যাস, অ্যাসিডিটি, অরুচি, ডায়ারিয়া। তবে এই সবের মধ্যে আলাদা করে কোষ্ঠকঠিন্যের কথা বলতেই হয়। এই অসুখটি বহু সমস্যার কারণ।

কত রকম খাবারই না আমরা খাই। সেই খাবার পাকস্থলী, অন্ত্রে শোষিত হয়। তারপর তা মলদ্বারের মাধ্যমে বাইরে বেরিয়ে আসে। এই প্রক্রিয়াটি সঠিকভাবে এগিয়ে গেলে তেমন কোনও সমস্যাই হয় না। তবে অনেক সময় দেখা যায় যে কিছু ব্যক্তির পায়খানা দিনের পর দিন আটকে রয়েছে। এই সমস্যার নামই কোষ্ঠকাঠিন্য বা কনস্টিপেশন।

মনে রাখবেন, এই অসুখে আক্রান্তের সংখ্যা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। এক্ষেত্রে কোষ্ঠকাঠিন্য রোগীদের পেট ফেঁপে যায়, খাওয়ার ইচ্ছে একবারে থাকে না।

তবে দুশ্চিন্তা করার কোন প্রয়োজন নেই। এই কয়েকটি খাবার খেলেই পেট পরিষ্কার হবে। চলুন তাহলে জেনে নেয়া যাক কোন খাবার খেলে মুক্তি মিলবে এই বিরক্তিকর ঝামেলা থেকে, আজ থেকেই যোগ করুন আপনার খাদ্য তালিকায়।

১. অলিভ তেল/জলপাই তেল, ফ্ল্যাক্সিড তেল :
তেল খাওয়া যদিও ক্ষতিকর তবে কিছু তেল শরীরের জন্য উপকারী। তাই সামর্থ থাকলে অলিভ ও ফ্ল্যাক্সিড তেল ডায়েটে রাখতে পারেন। এই তেলে এমন কিছু উপাদান রয়েছে যা আপনার খাবারকে হজমে সাহায্য করে। এমনকী পেটের প্রদাহ দূর করে দেয়। ফলে অন্ত্র থেকে মল বের হওয়ার পথ হয় সুগম। তাই এই তেলে রান্না আজ থেকেই শুরু করে দিন। এক-দুইদিনেই তফাত বুঝতে পারবেন।

২. প্রতিদিন একটি আপেল :
আপেল আমাদের প্রায় সকলেরই পছন্দের ফল। আপেলের স্বাদ অনন্য। এতে রয়েছে নানা ভিটামিন ও খনিজ। এছাড়া খোসা শুদ্ধ আপেল খেলে মিলবে অনেকটা পরিমাণে ফাইবার। এই কারণে সহজেই পায়খানা পরিষ্কার হবে। এছাড়া আপেলে আছে পেকটিন। এই ডায়েটরি ফাইবার তবে মল নরম করতে সাহায্য করে। তাই দিনে অন্তত একটা আপেল খাদ্য তালিকায় যোগ করুন। দিনের যে কোনও সময় এই ফল খেতে পারেন। আশা করছি সুফল পাবেন।

​৩. অবহেলিত ফল ন্যাশপাতি :
এই ফলটিকে অনেকেই অবহেলা করেন। তাই বাজারেও এর তেমন কদর নেই। অন্য ফলের ভিড়ে ন্যাশপাতি যেন সবসময়ই হারিয়ে যায়। তবে বিজ্ঞান বলছে, এই ফলের রয়েছে একাধিক গুণ। বিভিন্ন অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর এই ফল। তাই নিয়মিত খাওয়া শুরু করুন ন্যাশপাতি। আর কোষ্ঠকাঠিন্য রোগীরা জেনে রাখুন, ন্যাশপাতিতে রয়েছে অনেকটা পরিমাণে ফাইবার। এই ফাইবার পেট পরিষ্কারে সাহায্য করে।

৪. বিদেশি ফল কিউই :
বর্তমানে বিদেশ বলে সত্যিই কিছু নেই। গোটা দুনিয়ার বাজার এখন হাতের মুঠোই। চায়না পণ্য যাচ্ছে আমেরিকায়,আর্জেন্টিনার কোনও পণ্য কয়েক ঘণ্টায় এসে পৌঁছে যাচ্ছে ভারতে। তেমনই এই দেশের বাজার দখল করেছে কিউই নামের একটি ফল। এই ফলটির হরেক গুণ। এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, পলিফেনলস থেকে শুরু করে অন্যান্য উপকারী উপাদান। গবেষণায় দেখা গিয়েছে যে কিউই ফলটিতে এমন কিছু উপাদান রয়েছে যা স্টুল নরম করে। ফলে কোনও প্রেশার ছাড়াই মলত্যাগ করা সম্ভব হয়।

৫. পালংশাক :
পালংশাক আমাদের হাতের কাছে অন্যতম শ্রেষ্ঠ একটি খাবার। এই শাকে রয়েছে ভিটামিন, খনিজ, অ্যান্টিঅক্সিডেন্টের ভাণ্ডার। এছাড়াও এই শাকে আছে ফাইবার। তাই পালং খেলে পেট পরিষ্কার হয়। এছাড়া ব্রকোলি, স্প্রাউটস ইত্যাদি খেতে পারেন। এই খাবারগুলি নিয়মিত ডায়েটে রাখলে সকালে উঠলেই হবে পেট পরিস্কার।

বিশেষ দ্রষ্টব্য : এই প্রতিবেদনটি সচেতনামূলক। কোন সিদ্ধান্ত নেওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিন।
image

Leave Your Comments