অস্কার বিজয়ী প্রাক্তন শিশু তারকা ‘কে হুয়ে কোয়ান’

Date: 2023-10-17
news-banner
মো: ওমর ফারুক শাওন । প্রতিবেদক - JARNEWS.NET


কে হুয় কোয়ানের প্রকৃত শৈশব যেকোন সুপারহিরো অরিজিন গল্পের চেয়ে বেশি নাটকীয়। ১৯৭১ সালে ভিয়েতনামে জন্মগ্রহণ করা, ভবিষ্যত এই শিশু তারকা মাত্র ৭ বছর বয়সে তার বাবা এবং ছয় ভাইবোন সহ পরিবারের সাথে যুদ্ধবিধ্বস্ত দেশ থেকে হংকংয়ে পালিয়ে যান, যখন তার মা চলে যান মালয়েশিয়ায়। 


১৯৭৯ সালে পুরো পরিবার লস অ্যাঞ্জেলেসে পুনরায় মিলিত হওয়া পর্যন্ত তিনি এক বছরেরও বেশি সময় ধরে তার মাকে আর দেখতে পাননি। "এটি এখনও আমার চোখে জল আনে," তিনি এক গনমাধ্যমের সাক্ষাৎকারে গত মার্চে এভরিথিং এভরিহ্যায়ার অল অ্যাট ওয়ানস-এর মুক্তির আগে বলেছিলেন - ইন্ডি ব্লকবাস্টার যা তাকে বহু বছর ধরে স্পটলাইট থেকে দূরে থাকার পর দর্শকদের কাছে পুনরায় পরিচয় করিয়ে দেয়৷ "যখন আমরা আবার মিলিত হলাম, আমি খুব খুশি ছিলাম, কারণ আমি আমার মাকে এবং আমার পরিবারকে খুব মিস করেছি। সেই সময়টা ছিল আমার জীবনের সবচেয়ে বড় মুহূর্ত।"


কোয়ান তখনও জানত না যে, আরও দুর্দান্ত মুহূর্ত সামনে রয়েছে - মুহূর্তগুলির মধ্যে দুটি যুগ-সংজ্ঞায়িত ৮০-এর দশকের ক্লাসিক গুলিতে ভক্তদের প্রিয় চরিত্রে অভিনয় করা অন্তর্ভুক্ত ছিল; ড্রু ব্যারিমোর এবং শন অ্যাস্টিনের মতো সহকর্মী শিশু তারকাদের সাথে বন্ধুত্ব করা; এবং এভরিথিং এভরিওয়ের অল এ্যাট এভরিথিং এর জন্য প্রায় প্রতিটি সাপোর্টিং অ্যাক্টর ট্রফি জিতেছেন। 


যখন ১২ মার্চ অ্যাকাডেমি অ্যাওয়ার্ড ঘোষণা করা হয়, তখন তিনি সম্ভবত একটি অস্কার যোগ করবেন যাতে ইতিমধ্যেই একটি গোল্ডেন গ্লোব, একটি স্বাধীন আত্মা পুরস্কার, একটি স্যাগ পুরস্কার এবং একটি সমালোচক চয়েস পুরস্কার রয়েছে। এটি একজন অভিনেতার জন্য অবিশ্বাস্য প্রত্যাবর্তনের গল্প, যিনি অনস্ক্রিন এবং অফস্ক্রিন উভয় ক্ষেত্রেই বিভিন্ন জীবন কাটিয়েছেন।


যদিওবা কোয়ানের হলিউড কেরিয়ার সহজভাবে শুরু হয়েছিল, যখন তিনি তার ভাইয়ের সাথে এলএ-এর চায়নাটাউনে তার প্রাথমিক বিদ্যালয়ে একটি বড় মোশন ছবির জন্য খোলা কাস্টিং এ গিয়েছিলেন। "আমি তাকে ক্যামেরার আড়াল থেকে দিকনির্দেশনা এবং নোট দিচ্ছিলাম," সে মনে করে হাসছে। কাস্টিং ডিরেক্টর তার আগ্রহের বিষয়টি লক্ষ্য করেছেন এবং তাকে তার নিজের অডিশনের জন্য লেন্সের সামনে পা রাখার পরামর্শ দিয়েছেন।

স্ক্রিন ট্রেডে কোয়ানের দুঃসাহসিক কাজগুলি রিচার্ড ডোনারের - ১৯৮৫ হিট ‘দ্য গুনিজে’র সাথে অব্যাহত ছিল, যা দেখে একাধিক প্রজন্মের বাচ্চারা বড় হয়েছে। শর্ট রাউন্ড এবং ডেটা হল আইকনিক ৮০ এর দশকের চরিত্র, কিন্তু পরবর্তী দশকগুলিতে এগুলি এশিয়ান স্টেরিওটাইপগুলির সাথে হলিউডের বেদনাদায়ক ইতিহাসের উদাহরণ হিসাবেও ধরে রাখা হয়েছে।


কোয়ান বলেছেন যে তিনি তার যৌবনের পরিবর্তনশীল অহংকার দুটিই খেলেছেন বলে তিনি "কৃতজ্ঞ" এবং ব্যাখ্যা করেছেন কেন সময়ের প্রেক্ষাপটে সেগুলি রাখা গুরুত্বপূর্ণ। তিনি উল্লেখ করে বলেন "আপনি যদি পিছনে ফিরে তাকান, স্টিভেন স্পিলবার্গ এবং জর্জ লুকাসই প্রথম একজন এশিয়ান বাচ্চাকে একটি বড় চলচ্চিত্রে একটি বড় ভূমিকায় রেখেছেন, বছরের পর বছর ধরে, অনেক লোক আমার কাছে এসেছে এবং বলেছে: 'আমি যখন বড় হয়েছি তখন আমি তোমার মত হতে চেয়েছিলাম’’।


তিনি আরো বলেন, ‘‘কয়েক বছর ধরে হলিউডের এশিয়ানদের চিত্রিত করা এতটা দুর্দান্ত ছিল না, যখন আমি আমার কিশোর বয়সে এবং বিশের দশকের শুরুতে ছিলাম, আমি সত্যিই অভিনয় করতে চেয়েছিলাম এবং আমার জন্য খুব বেশি সুযোগ ছিল না, আমার মনে আছে অনেক স্ক্রিপ্ট পড়েছি যেখানে এশিয়ান চরিত্রের নামও ছিল না, অথবা যদি তারা করত তবে তাদের দুই বা তিনটি লাইন থাকবে’’।

কোয়ানকে তার উন্নয়নশীল নৈপুণ্য অনুশীলন করার সুযোগের অভাব, অবশেষে ১৯৯০ এর দশকের গোড়ার দিকে পুরোপুরি অভিনয় থেকে দূরে সরিয়ে দেয়। সেই সময়ে, তিনি আবার ক্যামেরার পিছনে চলে যান, হলিউড এবং হংকং প্রোডাকশনে স্টান্ট সমন্বয়কারী এবং সহকারী পরিচালক সহ বিভিন্ন ক্রু ভূমিকা গ্রহণ করেন।


যদিও কোয়ান বলেছেন যে, তিনি সেই কেরিয়ারের পথে "সন্তুষ্ট" ছিলেন, ২০১৮ সালে তিনি যখন জন এম চু-এর ব্লকবাস্টার রোমান্টিক কমেডি, ক্রেজি রিচ এশিয়ান দেখেছিলেন তখন তিনি আরও একবার অভিনয়ের সমস্যায় কামড় দিয়েছিলেন। তিনি বলেন "আমি সেই সিনেমাটি দেখে গুরুতর FOMO ছিলাম, আমি ইচ্ছা করতাম যে আমার সহকর্মী এশীয় অভিনেতাদের সাথে সেখানে থাকবো, এবং এটিই সে সময় যখন আমি অভিনয়ে ফিরে আসার সিদ্ধান্ত নিয়েছিলাম’’। কোয়ান তার প্রশংসিত অভিনয় সম্পর্কে বলেছেন, "শেষবার দর্শকরা আমাকে দেখেছিল, আমি একটি ছোট বাচ্চা ছিলাম।" "সুতরাং আশা করি তারা আমাকে একজন মধ্যবয়সী মানুষ হিসাবে ফিরে আসতে দেখে মজা পাবেন!  ডিসেম্বরে ঐ গনমাধ্যমের সাথে কথা বলার সময়, তার প্রাক্তন সাইডকিক যোগ করেছেন: "সে সব বড় হয়ে গেছে!" সবাই বড় হয়েছে.. এবং তিনি অস্কার গ্রহণ করতে প্রস্তুত।

কোয়ান কে প্রশ্ন করা হয়েছিল, তরুণ অভিনেতারা আপনার কাছে পরামর্শের জন্য এলে আপনি কী বলবেন? 

আমি সবসময় বলি একটি পূর্ণ জীবন হল চূড়া এবং উপত্যকায় পূর্ণ একটি জীবন, কারণ এটিই একটি সুন্দর ল্যান্ডস্কেপ তৈরি করে। আমরা সবাই ভাল সময় পছন্দ করি, কিন্তু আপনি সত্যিই এর সম্পূর্ণ প্রভাব অনুভব করতে পারবেন না, যদি না আপনি অন্য দিকটিও অনুভব করেন। আমার জীবনে অবশ্যই অনেক উত্থান-পতন আছে এবং আমি বলব এটা ঠিক ছিল। আমি বহু বছর ধরে হংকং-এ চলচ্চিত্র নির্মাতা ওং কার-ওয়াইয়ের সাথে কাজ করেছি, এবং আমি তার কাছ থেকে একটি শব্দ শিখেছি: ’’অধ্যবসায়’’। আপনার যদি স্বপ্ন থাকে তবে হাল ছেড়ে দেবেন না - এটি চালিয়ে যান। একদিন, এটা সত্যি হবে। এটা আজ আমার জন্য সত্য! আমি কখনই ভাবিনি যে আমি অভিনয়ে ফিরে আসব।

image

Leave Your Comments