তিউনিসিয়া উপকূলে অভিবাসী বহনকারী নৌকায় আগুনে নিহত ৯, অধিকাংশই বাংলাদেশি

Date: 2024-02-18
news-banner
আফ্রিকার দেশ তিউনিসিয়ার উপকূলে অভিবাসী বহনকারী একটি নৌকায় অগ্নিকাণ্ডের ঘটনায় অন্তত ৯ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে অধিকাংশই বাংলাদেশি। এ ছাড়া নৌকাটি থেকে আরও ২৬ বাংলাদেশিকে উদ্ধার করা হয়েছে। লিবিয়ায় বাংলাদেশ দূতাবাসের ফেসবুক পেজে শেয়ার করা এক পোস্ট থেকে এ তথ্য জানা গেছে।

বাংলাদেশ দূতাবাসের ফেসবুক পোস্টে বলা হয়েছে, গত বৃহস্পতিবার লিবিয়া উপকূল থেকে ৫২ জন অভিবাসী সাগরপথে ইউরোপ যাত্রা শুরু করে। পরে নৌকাটি তিউনিসিয়া উপকূলের কাছাকাছি পৌঁছালে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

তিউনিসিয়ার নৌবাহিনী নৌকাটি থেকে ৯ জনের মরদেহ ও ৪৩ জনকে জীবিত উদ্ধার করে। নিহতদের মধ্যে অধিকাংশই বাংলাদেশি বলে জানা গেছে। পোস্টে আরও বলা হয়েছে, জীবিত অবস্থায় উদ্ধার অভিবাসীদের মধ্যে ২৬ জন বাংলাদেশি। তাদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক।

উদ্ধার হওয়া বাংলাদেশি নাগরিকদের প্রয়োজনীয় সহযোগিতা ও চিকিৎসা সেবা নিশ্চিত করতে বাংলাদেশ দূতাবাস তিউনিসিয়ার সংশ্লিষ্ট কর্তৃপক্ষ, রেড ক্রিসেন্ট সোসাইটি ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থা-আইওএমের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করছে।

এ ছাড়া স্থানীয় কর্তৃপক্ষ ও উদ্ধারকৃতদের সঙ্গে সাক্ষাৎ করে তাদের কল্যাণ নিশ্চিতকরণ ও মৃত্যুবরণকারী বাংলাদেশিদের বিস্তারিত তথ্য সংগ্রহ করতে দূতাবাসের একটি টিমকে দ্রুততম সময়ের মধ্যে তিউনিসিয়া পাঠানোর সর্বাত্মক প্রচেষ্টা চালানো হচ্ছে।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থার তথ্যমতে, বিভিন্ন দেশের উপকূল হতে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ গমনের চেষ্টাকালে ২০২৩ সালে ৩ হাজারেরও বেশি অভিবাসী মৃত্যুবরণ করেছে কিংবা নিখোঁজ হয়েছে। সম্প্রতি ইউরোপের বিভিন্ন দেশ অবৈধ অভিবাসনের বিষয়ে কঠোর অবস্থান গ্রহণ করেছে এবং লিবিয়া ও তিউনিসিয়ার নৌবাহিনী নজরদারি জোরদার করেছে।
image

Leave Your Comments