মার্কিন প্রতিনিধি দল থেকে যা চেয়েছিল তা পায়নি বলে বিএনপি চুপ

Date: 2024-02-27
news-banner
বিএনপি মার্কিন প্রতিনিধি দলের কাছ থেকে যা চেয়েছিল, তা পায়নি বলে চুপ করে আছে এমন মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

মঙ্গলবার ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি মন্তব্য করেন।

ওবায়দুল কাদের বলেন, “তারা (বিএনপি) আসলে যুক্তরাষ্ট্রের কাছে যা চায়, ওয়াশিংটনের কাছে যা চায় সে চাওয়াটা পাওয়া হয়নি। তারা শুনতে চেয়েছিল সরকারের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আসবে, অথবা ভিসা নীতি প্রয়োগ হবে। এমন একটা স্বপ্ন নিয়েই তারা যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করতে গেছে।”

তিনি বলেন, “তারা তাদের কথা শুনেছেন, তবে যেটা তারা বলে গেছেন এর সাথে বাইডেনের প্রধানমন্ত্রীকে দেওয়া চিঠির কথাও যুক্ত করতে চাই। এই দুইটা মেলালে আমরা পাই সরকারের সঙ্গে সম্পর্ক এগিয়ে নিয়ে যাওয়ার কথা তারা ব্যক্ত করেছেন।”

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, “শেষ পর্যন্ত যা বলে গেলেন (মার্কিন প্রতিনিধি দল) তাতে বিএনপির আশাবাদী হওয়ার কিছু নেই। সরকারের পতন, সরকারের ব্যর্থতা, সরকারের বিরুদ্ধে ব্যবস্থা এ ধরনের কিছু তারা মার্কিন প্রতিনিধি দলের পক্ষ থেকে খুঁজে পায়নি। সে কারণে চুপ করে থাকার কৌশলটাই বেছে নিয়েছে।”
তিনি বলেন, “বিএনপি নেতাদের বক্তব্যের বাস্তবতা কতট অসাড়, তাদের কত নেতাকর্মী ফখরুল, খসরুসহ মুক্তি পেয়েছেন। এ সময় আবার মামলা দিচ্ছে এটা অন্ধকারে আসলে ওরা ঢিল ছুড়ছে। সরকারের বিরুদ্ধে বলার জন্য বলতে হবে, বিরোধিতার জন্য বিরোধিতা করতে হবে, সে কারণে এ ধরনের একটা মিথ্যাচার তারা করে গেল।

“ফখরুল ইসলাম আলমগীর নিজেই তো জেলে ছিলেন, তাদের তো অনেক নেতা-কর্মী মুক্তি পেল, নতুন করে কে অ্যারেস্ট হলো? তাহলে কথার সঙ্গে বাস্তবের কোনো মিল নেই,” যোগ করেন তিনি।

মার্কিন প্রতিনিধি দল বিএনপির সঙ্গে বৈঠক করলেও আওয়ামী লীগের সঙ্গে বৈঠকের কোনো খবর পাইনি এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, “বিএনপির সঙ্গে কেন বৈঠক করেছে এটা তাদের জিজ্ঞেস করুন। তারা মূলত সরকারের সঙ্গে সম্পর্ক এগিয়ে নিতে এসেছিল। সে জন্য সে বৈঠক তো আর দলের সঙ্গে করবে না।”
image

Leave Your Comments