সেহরীতে আলু দিয়ে দেশী মুরগির ঝোল

Date: 2024-03-19
news-banner
রোজায় সেহরী কিম্বা ইফতারে স্বাস্থ্যকর খাবার খাওয়ার বিকল্প নেই। তাই  সেহরীতে ভাতের সঙ্গে রাখতে পারেন আলু দিয়ে মুরগির মাংসের ঝোল। তো, আসুন জেনে নেওয়া যাক আলু দিয়ে মুরগির মাংসের ঝোল রান্নার সহজ রেসিপিটি।

উপকরণ : 
দেশী মুরগি একটি, আলু ৫-৬টি, পেঁয়াজ কুচি ৪টি, রসুন ছেঁচা ৩-৪ কোয়া, পেঁয়াজ বাটা ৩ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, হলুদ গুঁড়া ২ চা চামচ, মরিচের গুঁড়া ২ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ দারুচিনি ১ ইঞ্চি বা ২-৩ টুকরা, এলাচি ২ থেকে ৩টি, তেজপাতা ১-২টি, লবণ পরিমাণমতো, তেল ১/২ কাপ।

রান্নার প্রণালি : 
মুরগির মাংস কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এরপর পেঁয়াজ বাটা, রসুন বাটা আদা বাটা, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, জিরা গুঁড়া, লবণ ও ১ টেবিল চামচ তেল দিয়ে মাখিয়ে রাখুন। এরপর একটি প্যানে তেল গরম করে আলুগুলো লাল করে ভেজে তুলে রাখুন। এবার প্যানে বাকি তেল দিয়ে পেঁয়াজ কুচি লাল করে ভেজে তুলে রাখুন। ওই তেলে আস্ত দারুচিনি, এলাচি, তেজপাতা দিয়ে নেড়ে রসুন ছেঁচা দিন এবং নাড়ুন। রসুন লাল হলে মাখানো মাংস ছেড়ে দিয়ে ভালো করে নেড়ে ঢেকে দিন। অল্প আঁচে রান্না করুন যাতে মাংস থেকে যে পানি বের হবে তাতেই মাংস সেদ্ধ হয়ে যায়। 

মাংস অর্ধেক সেদ্ধ হলে ভেজে রাখা আলু দিয়ে একটু নেড়ে ঢেকে দিন। মাংস সেদ্ধ হয়ে গেলে ভালো করে কষিয়ে পরিমাণমতো ঝোল দিয়ে নেড়ে ঢেকে দিন। ঝোল ফুটে উঠলে এবং পরিমাণমতো হলে ভেজে রাখা পেঁয়াজ ও গরম মসলা গুঁড়া দিয়ে দিন। এরপর চুলা বন্ধ করে কিছুক্ষণ ঢেকে রাখুন। এবার নামিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।
image

Leave Your Comments