ইফতারে আস্ত ডালের মজাদার পেঁয়াজু

Date: 2024-03-23
news-banner
বাঙালির ইফতারে পেঁয়াজু ছাড়া যেনো চলেই না। ছোট - বড় সবারই পেঁয়াজু পছন্দ। তবে সময়ের অভাবে অনেক সময়ই পেঁয়াজু তৈরি করা ঝামেলার মনে হয়ে থাকে। বিশেষ করে ডাল বাটা অনেকের কাছেই ঝামেলার মনে হয়। তারা চাইলেই সহজ এক পদ্ধতিতে তৈরি করে নিতে পারেন আস্ত ডালের মুচমুচে পেঁয়াজু। ১০ - ১৫ মিনিটের মধ্যেই ভেজানো ডাল দিয়ে পেঁয়াজু তৈরি করে নিতে পারবেন। তো, আসুন রেসিপিটি জেনে নেওয়া যাক। 

উপকরণ : 
মসুর ও খেসারি ডাল ১ কাপ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, হলুদের গুঁড়ো আধা চা চামচ, বেসন ২ টেবিল চামচ, চালের গুড়ো ২ টেবিল চামচ, আদা ও রসুন বাটা আধা চা চামচ,  ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, তেল ভাজার জন্য।
তৈরির প্রণালি :

প্রথমে ডালগুলো ৬-৭ ঘণ্টা ভিজিয়ে রাখতে হবে। তারপর ভালো করে ধুয়ে একটি বাটিতে নিয়ে নিয়ে তেল ছাড়া সব মশলাগুলো দিয়ে মাখিয়ে নিতে হবে ভালো করে। যদি মনে হয় উপকরণগুলো শুকনো হয়ে গেছে, তাহলে অল্প পানি দিয়ে একটি শক্ত ডো তৈরি করে নিতে হবে। আর যদি ডো তৈরি না হয়, তাহলে সামান্য বেসন মিশিয়ে নিতে হবে। তারপর প্যানে তেল গরম করে নিন। এরপর ডালের মিশ্রণ থেকে ছোট ছোট বড়ার মতো তৈরি করে ডুবো তেলে ছেড়ে দিতে হবে।

পেঁয়াজুগুলোকে গাঢ় বাদামি রঙা করে ভেজে নিন। তারপর একটি কিচেন টিস্যুর উপর তুলে নিলে অতিরিক্ত তেল শুষে নেবে। ব্যস, এভাবেই তৈরি হয়ে গেলো আস্ত ডালের মুচমুচে পেঁয়াজু। ইফতারে পরিবারসহ উপভোগ করুন মজাদার এই পেঁয়াজু।

image

Leave Your Comments