গাজার হাসপাতালে ইসরায়েলি হামলা নিয়ে যা বললো জাতিসংঘ

Date: 2023-10-18
news-banner

অবরুদ্ধ গাজার আল-আহলি আরব হাসপাতালে ইসরায়েলি বাহিনীর হামলায় নারী-শিশুসহ অন্তত পাঁচ শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। এ ঘটনায়  ‘হতভম্ব’ হয়ে পড়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। সামাজিকমাধ্যমে দেওয়া পোস্টে নিজেই এ কথা জানিয়েছেন তিনি।

হামলার নিন্দা জানিয়ে এক্সে (সাবেক টুইটার) দেওয়া পোস্টে গুতেরেস লিখেছেন, ‘আজ (মঙ্গলবার, ১৭ অক্টোবর) গাজার একটি হাসপাতালে হামলায় শত শত ফিলিস্তিনি বেসামরিক নাগরিক নিহত হওয়ার ঘটনায় আমি হতভম্ব। আমি এর তীব্র নিন্দা এবং নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানাই।’

‘আন্তর্জাতিক আইনে সব হাসপাতাল ও চিকিৎসাকর্মীদের সুরক্ষা নিশ্চিত করার কথা বলা আছে,’ যোগ করেন তিনি। 

তবে চীন সফরের আগে বুধবার (১৮ অক্টোবর) গুতেরেস জানান, জিম্মিদের অবিলম্বে এবং নিঃশর্ত মুক্তির জন্য হামাসের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। একই সঙ্গে গাজায় মানবিক সহায়তা পৌঁছানোর অনুমতি দিতে ইসরায়েলকে আহ্বান জানিয়েছেন। খবর রয়টার্সের।

উল্লেখ্য, মঙ্গলবার (১৭ অক্টোবর) রাতে অবরুদ্ধ গাজা উপত্যকায় আল-আহলি আরব হাসপাতালে বিমান হামলা চালায় ইসরায়েলি সেনারা। এতে অন্তত পাঁচ শতাধিক মানুষের প্রাণহানির খবর পাওয়া গেছে। এছাড়া ধ্বংসস্তূপে আটকা পড়েছেন অনেকে। পাশাপাশি আহতদের অবস্থা গুরুতর হওয়ায় নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 

image

Leave Your Comments