যুদ্ধে অর্থ ব্যয় না করে জলবায়ুতে করলে বিশ্ব রক্ষা পাবে: প্রধানমন্ত্রী

Date: 2024-04-22
news-banner
উন্নত দেশ এবং আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলোকে জলবায়ুর লক্ষমাত্রা বাস্তবায়নে যথাযথ ব্যবস্থা নিতে আহ্বান জানিয়ে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বিশ্বের যুদ্ধ পরিস্থিতিতে অস্ত্র সরবাহে অর্থ ব্যয় না করে জলবায়ুতে ব্যয় করলে বিশ্ব রক্ষা পেতো।

বাংলাদেশে প্রথমবারের মতো আয়োজিত ন্যাশনাল এডাপটেশন প্ল্যান (ন্যাপ) এক্সপো-২০২৪ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কথা বলেন। সোমবার (২২ এপ্রিল) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

শেখ হাসিনা বলেন, জলবায়ুর সমস্যা সমাধানে কার্যকর ও সুদূরপ্রসারী কর্মপরিকল্পনা গ্রহণ করেছে বাংলাদেশ। জলবায়ুর লজ এন্ড ডেমেজ ফান্ড আদায়েও বাংলাদেশ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। পরবর্তী প্রজন্মের জন্য টেকসই ভবিষ্যৎ তৈরির লক্ষ্যে বিশ্বের সকল অংশীদারেদের সাথে কাজ করতে হবে বলে জানান তিনি।
জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব প্রসঙ্গে তিনি বলেন, কার্বন নিঃসরণ ১.৫ এ রাখার জন্য উন্নত দেশ এবং আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলোকে তাদের বাজেট বাস্তবায়ন করতে হবে। যেসকল দেশ ন্যাপ বাস্তবায়ন করেছে তারা যেন আর্থিক সহায়তা পায় সেদিকে সচেষ্ট হতে হবে।

তিনি বলেন, ‘জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্ত জনগণকে সহায়তা এবং অভিযোজন ও প্রশমন বাজেট প্রদান করতে হবে। আমার প্রত্যাশা এক্ষেত্রে উন্নত দেশগুলো তাদের প্রতিশ্রুতি রক্ষা করবে।’
image

Leave Your Comments