ঋণের দ্বিতীয় কিস্তি ছাড়ে আইএমএফের ইতিবাচক মনোভাব

Date: 2023-10-19
news-banner

বাংলাদেশের ঋণের দ্বিতীয় কিস্তি ছাড়ের বিষয়ে ইতিবাচক মনোভাব দেখিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সফররত প্রতিনিধি দলটি। তারা জানিয়েছে বাংলাদেশ দ্বিতীয় কিস্তির জন্য ৬৮ কোটি ১০ লাখ ডলার ঋণ পাবে।

গত ৪ অক্টোবর থেকে আজ ১৯ অক্টোবর পর্যন্ত অবস্থান করেন। সফরে বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থার সঙ্গে বৈঠক করে প্রতিনিধি দলটি। বৈঠক শেষ অনুষ্ঠানিক প্রেস বিবৃতিতে বৃহস্পতিবার তারা একথা জানিয়েছে। 

বিবৃতিতে প্রতিনিধি দলটি জানিয়েছে, ঋণের দ্বিতীয় কিস্তি ছাড়ের জন্য প্রথম পর্যালোচনা শেষ করতে বিভিন্ন নীতির বিষয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে তারা ঐক্যমত্যে পৌঁছেছে। 

আইএমএফ মিশনের বিবৃতিতে বলা হয়, প্রথম পর্যালোচনা শেষ হলে বাংলাদেশ দ্বিতীয় কিস্তির জন্য ৬৮ কোটি ১০ লাখ ডলার ঋণ পাবে। তবে আইএমএফের পরিচালনা পর্ষদ এ বিষয়ে সিদ্ধান্ত নেবে।

বাংলাদেশে আসা মিশন তাদের প্রতিবেদন ব্যবস্থাপনা কর্তৃপক্ষের অনুমোদনের জন্য জমা দেবে। ব্যবস্থাপনা কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে পরিচালনা পর্ষদে তাদের প্রতিবেদন উপস্থাপন করা হবে। 

আইএমএফ বাংলাদেশের অর্থনীতির সংকট মোকাবিলায় এ বছরের জানুয়ারিতে ৪৭০ কোটি ডলার ঋণ অনুমোদন করে। অনুমোদনের পরপরই প্রথম কিস্তির ৪৭ কোটি ডলার ছাড় করে। শর্ত পালনের অগ্রগতি দেখে দ্বিতীয় কিস্তি ছাড় হওয়ার কথা আগামী মাসে। 

অগ্রগতি পর্যালোচনায় গত ৪ অক্টোবর আইএমএফের কর্মকর্তা রাহুল আনন্দের নেতৃত্বে একটি মিশন ঢাকায় আসে। বিবৃতিতে মিশন বলেছে, আইএমএফ সমন্বিত কর্মসূচির আওতায় কাঠামোগত সংস্কারে বাংলাদেশ উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে। কিন্তু এখনও চ্যালেঞ্জ রয়ে গেছে। বৈশ্বিক আর্থিক খাতে সংকোচন এবং এর সঙ্গে বিদ্যমান অন্যান্য ঝুঁকি অর্থনীতির ব্যভস্থাপনাকে আরও চ্যালেঞ্জিং করে তুলেছে। 

এর ফলে টাকা এবং বৈদেশিক মুদ্রার রিজার্ভ উভয়ের ওপর চাপ তৈরি হয়েছে। আশা করা হচ্ছে, বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ধীরে ধীরে বাড়বে এবং মধ্য মেয়াদে তা চার মাসের আমদানি ব্যয়ের সমপরিমাণ হবে। তবে এ নিয়ে অনিশ্চয়তা ও ঝুঁকি রয়েছে। 

এর আগে চলতি বছরের ফেব্রুয়ারি মাসে আইএমএফের ঋণের প্রথম কিস্তি ৪৭৬ মিলিয়ন বা ৪৭ কোটি ৬০ লাখ ডলার পেয়েছিল বাংলাদেশ। আইএমএফের জুড়ে দেওয়া শর্ত পূরণ সাপেক্ষে ঋণের দ্বিতীয় কিস্তি পাবে দেশ। শর্ত পূরণ হলে দ্বিতীয় কিস্তিতে বাংলাদেশ  ৭০ কোটি ৪০ লাখ ডলার ঋণ পাবে চলতি নভেম্বরের মাঝামাঝি সময়ে।  

image

Leave Your Comments