এমপি নিক্সন চৌধুরীকে শোকজ, ৫ ওসিকে প্রত্যাহার

Date: 2024-05-28
news-banner
উপজেলা পরিষদ নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে কারণ দর্শানোর নোটিস (শোকজ) পাঠানো হয়েছে ফরিদপুর-৪ আসনের সংসদ সদস্য মজিবুর রহমান চৌধুরী নিক্সনকে। একই কারণে কুমিল্লা, চট্টগ্রাম, চাঁদপুর ও পটুয়াখালীর পাঁচ ওসিকে প্রত্যাহারের নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার এমপি নিক্সনের বিরুদ্ধে ফরিদপুরের অতিরিক্ত জেলা নির্বাচন কর্মকর্তা জিয়াউল হক খান শোকজ নোটিস জারি করেন। মঙ্গলবার বিকেল ৪টার মধ্যে লিখিত জবাব দিতে বলা হয়েছে এই সংসদ সদস্যকে।

আচরণবিধি অনুযায়ী, কোনো সংসদ সদস্য উপজেলা পরিষদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর পক্ষে-বিপক্ষে প্রচার বা বিরোধিতা করে প্রকাশ্যে ভোটের মাঠে নামতে পারবেন না। ফরিদপুরের ভাঙ্গা ও সদরপুরের দুই চেয়ারম্যান প্রার্থী জেলা নির্বাচন অফিসে অভিযোগ করেছেন, তাদের বিরুদ্ধে প্রচার চালাচ্ছেন এমপি নিক্সন।
কারণ দর্শানো নোটিসে বলা হয়েছে, সদরপুর উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে আনারস প্রতীকের শাহিদুল ইসলামের বিপক্ষে বক্তব্য দিয়েছেন নিক্সন, যার অভিও-ভিডিও এবং বক্তব্য গণমাধ্যমেও এসেছে। ভাঙা উপজেলার চেয়ারম্যান পদপ্রার্থী ঘোড়া প্রতীকের মোখলেছুর রহমান তার এলাকার এমপি নিক্সনের বিরুদ্ধে প্রমাণ হিসেবে কাগজপত্র সংযুক্ত করে জেলা নির্বাচন অফিসে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ আনেন, যা একটি জাতীয় দৈনিকে প্রকাশিত হয়েছে।

নোটিসে আরও বলা হয়েছে, এমপি নিক্সন আচরণবিধি লঙ্ঘন করেছেন বলে প্রতীয়মান হয়েছে। কেন তিনি আচরণবিধি লঙ্ঘন করেছেন, তার সুনির্দিষ্ট লিখিত ব্যাখ্যা ২৮ মে বিকেল ৪টার মধ্যে সহকারী রিটার্নিং অফিসারের কার্যালয়ে জমা দিতে হবে। নির্দিষ্ট সময়ের মধ্যে নোটিসের ব্যাখ্যা না দিলে এ সংসদ সদস্যের বিষয়ে নির্বাচন কমিশনকে জানানো হবে বলে সতর্ক করা হয়েছে। 

এ দুই উপজেলায় ভোট হবে ২৯ মে। উপজেলা পরিষদ ‘নির্বাচনী আচরণ’ বিধিমালা ২০১৬ অনুযায়ী, সরকারি সুবিধাভোগী অতিগুরুত্বপূর্ণ ব্যক্তি নির্বাচনে আগে নির্বাচনী এলাকায় কোনো প্রার্থীর পক্ষে বা বিপক্ষে প্রচার-প্রচারণা চালাতে পারবেন না এবং নির্বাচনসংশ্লিষ্ট কোনো কার্যক্রমে অংশ নিতে পারবেন না। সংসদ সদস্যরা এ বিধিমালার আওতায় পড়েন।

পাঁচ ওসি প্রত্যাহার

উপজেলা পরিষদ নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে সোমবার কুমিল্লার দেবীদ্বার, চাঁদপুরের ফরিদগঞ্জ, চট্টগ্রামের চন্দনাইশ ও আনোয়ারা থানার ওসিকে রেঞ্জ ডিআইজির কার্যালয়ে সংযুক্ত করতে বলেছে ইসি। আজই এ নির্দেশনা বাস্তবায়ন করতে বলা হয়েছে। পটুয়াখালীর দুমকী থানার ওসিকে ভোট শেষ না হওয়া পর্যন্ত রেঞ্জ ডিআইজির সংশ্লিষ্ট থানার নিরস্ত্র পুলিশ পরিদর্শক (তদন্ত) হিসেবে দায়িত্ব দিতে বলেছে ইসি। সোমবার ইসির উপসচিব মিজানুর রহমানের সই করা এ-সংক্রান্ত চিঠি পুলিশ মহাপরিদর্শকের কাছে পাঠানো হয়েছে।
image

Leave Your Comments