৫২ ডিগ্রি ছাড়ালো দিল্লির তাপমাত্রা

Date: 2024-05-30
news-banner
বেড়েই চলেছে ভারতের রাজধানী দিল্লির তাপমাত্রা। বুধবার (২৯ মে) শহরটির তাপমাত্রা রেকর্ড সর্বোচ্ছে পৌঁছেছে। ওইদিন দিল্লিতি তাপমাত্রার পারদ ৫২.৯ ডিগ্রিতে উঠেছে। অতি গরমে একজনের মৃত্যু হওয়ার খবর জানিয়েছে কর্তৃপক্ষ। চলতি বছরে দেশটিতে হওয়া প্রথম তাপজনিত মৃত্যুর ঘটনা এটি। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

কয়েক সপ্তাহ ধরেই ভারতের উত্তর-পশ্চিম এবং মধ্যাঞ্চলে তীব্র তাপপ্রবাহ বইছে। বুধবার দিল্লির মুঙ্গেশপুর পাড়ায় সর্বোচ্চ ৫২.৯ ডিগ্রি সেলসিয়াস (১২৭.২২ ডিগ্রি ফারেনহাইট) রেকর্ড করা হয়েছে। তবে শহরটির অন্যান্য অংশে সর্বোচ্চ তাপমাত্রা ৪৫.২ থেকে ৪৯.১ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ছিল।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস পত্রিকার একটি প্রতিবেদনে বলা হয়েছে, রাজধানীতে চলতি বছরের প্রথম তাপজনিত মৃত্যু রেকর্ড করা হয়েছে। মৃত ওই ব্যক্তি ৪০ বছর বয়সী এক শ্রমিক ছিলেন। তিনি হিটস্ট্রোকে মারা গেছেন।

দিল্লির লেফটেন্যান্ট গভর্নর বুধবার সরকারকে শ্রমিকদের সুরক্ষায় নির্মাণস্থলগুলোতে পানি এবং ছায়ার ব্যবস্থা করার কথা জানিয়েছেন। একইসঙ্গে তাদের দুপুর থেকে বিকাল ৩টা পর্যন্ত বেতনসহ ছুটি দেওয়া হয়েছে।

ভারতের আবহাওয়া বিভাগ জানিয়েছে, বৃহস্পতিবার সকালে দিল্লিতে ৩৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যেটি ৩৭.৮ ডিগ্রি সেলসিয়াসের মতো অনুভূত হয়েছিল। এছাড়া, উত্তর-পশ্চিমে তাপদাহ থেকে তীব্র তাপদাহ পরিস্থিতির বিষয়ে সতর্ক করেছে বিভাগটি। আর এবং মধ্য ভারতে আজ থেকে তাপমাত্রা ধীরে ধীরে কমতে শুরু করবে বলেও জানানো হয়েছে।
image

Leave Your Comments