পাকিস্তানে সেনাবাহিনীর গাড়িতে বিস্ফোরণ, ৫ সেনা নিহত

Date: 2024-06-22
news-banner
পাকিস্তানে একটি বিস্ফোরণের ঘটনায় ৫ সেনা নিহত হয়েছেন। স্থানীয় সময় শুক্রবার (২১ জুন) আফগানিস্তানের সীমান্তবর্তী উত্তর-পশ্চিমাঞ্চলের মধ্য দিয়ে যাওয়ার সময় সেনা বাহিনীর একটি গাড়িতে বিস্ফোরণের ঘটনা ঘটে। দেশটির সেনাবাহিনী এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে। 

খাইবার পাখতুনখোয়া প্রদেশের কুররাম জেলায় সর্বশেষ এই হামলার ঘটনা ঘটেছে। দীর্ঘদিন ধরেই পাকিস্তানি তালেবান এবং জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট গ্রুপের স্থানীয় বিভিন্ন শাখা ওই অঞ্চলে সক্রিয় রয়েছে।

সেনাবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, নিরাপত্তা বাহিনীর একটি গাড়িতে একটি বিস্ফোরক ডিভাইস থেকে বিস্ফোরণ ঘটে। এতে পাঁচ সাহসী বীর প্রাণ হারিয়েছেন।

ওই বিবৃতিতে বলা হয়েছে, পাঁচ সেনা সদস্য দেশের জন্য আত্মত্যাগ করেছেন। তারা বিস্ফোরণে শাহাদাত বরণ করেছেন। এখনো পর্যন্ত কোনো গোষ্ঠী শুক্রবারের ওই হামলার দায় স্বীকার করেনি। পাকিস্তানি তালেবান তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি) নামেও পরিচিত। ওই এলাকার সবচেয়ে সক্রিয় এই জঙ্গি গোষ্ঠী নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে নিয়মিত হামলা চালিয়ে যাচ্ছে।

২০২১ সালে তালেবান প্রতিবেশী আফগানিস্তানের ক্ষমতায় বসার পর থেকেই পাকিস্তানে হামলার ঘটনা বেড়ে গেছে। গত বছর পাকিস্তানে ২৯টি আত্মঘাতী হামলার খবর পাওয়া গেছে। এতে মোট ৩২৯ জন নিহত হয়েছে। পাকিস্তান ইনস্টিটিউট ফর কনফ্লিক্ট অ্যান্ড সিকিউরিটি স্টাডিজ এ তথ্য নিশ্চিত করেছে।

সূত্র: এএফপি। 

image

Leave Your Comments