বর্ষায় শরীর সুস্থ রাখার প্রয়োজনে সচেতন হওয়া দরকার

Date: 2024-08-15
news-banner
সাধারণত বর্ষায় রোগপ্রতিরোধের ক্ষমতা কমে আসে, সাথে বাড়তে থাকে নানান রোগ। আর তাই শরীর সুস্থ রাখার প্রয়োজনে সচেতন হওয়া দরকার। এ সময় বৃষ্টিতে ভিজে অনেকেরই সর্দি-কাশি, জ্বর, ভাইরাসজনিত ইত্যাদি সমস্যা দেখা দেয়। তাই খাবারের প্রতি নজর না রাখলে শরীরের উপর ক্ষতিকর প্রভাব পড়ে।

হজমশক্তি বাড়াতে এবং সুস্থ থাকতে ঘরের তৈরি হালকা  ধরনের খাবার খেতে হবে।  এ সময় কোনো প্রক্রিয়াজাত খাবার, মিষ্টি, টকজাতীয় ইত্যাদি খাবার এড়িয়ে চলতে হবে। সঙ্গে যতটা সম্ভব রাস্তার খাবার এড়িয়ে চলার চেষ্টা করতে হবে।

বর্ষাকালে শরীর সুস্থ রাখতে হলে পানি খুব দরকার। এই সময় মানুষ কিন্তু ঘামে, আর যে কারণে শরীরের পানির ঘাটতি হয়। পর্যাপ্ত পরিমাণে পানি না খেলে শরীর ডিহাইড্রেট হয়ে নানান সমস্যা বাড়তে থাকে। যদি শুধু পানি খেতে না পারি, তাহলে লেবু বা মধু মিশিয়েও খেতে পারি।

এতে আমাদের শরীরে ভিটামিন সির ঘাটতিও পূরণ হবে। যেমন— আদা, রসুন, গোলমরিচ দিয়ে স্যুপ খেতে পারি যা রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ানোর সঙ্গে সঙ্গে সংক্রমণের ঝুঁকিও অনেকটা কমায়।

আমরা আদা ও রসুন খেতে একদমই যেন না ভুলি। কারণ এসবে প্রচুর পরিমাণে অ্যান্টিবায়োটিক ও আন্টিফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে, যা আমাদেরকে বড় কোনো রোগের ঝুঁকি থেকে বাঁচাতে সাহায্য করে। সেই সঙ্গে বাড়াবে রোগপ্রতিরোধের ক্ষমতাও।

 বর্ষাকালে ঘি বা মুগডাল খাওয়ার চেষ্টা করা উচিত। এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, যা হজম ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

মনে রাখতে হবে, যদি আমরা বিশেষ কোনো রোগে আক্রান্ত থাকি, তাহলে এসব খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।
image

Leave Your Comments