বাজার কার দখলে.?

Date: 2024-08-22
news-banner
সাগর ও নদীতে ইলিশ আহরণ বাড়লেও বাজারে দাম আকাশছোঁয়া।

ভরা মৌসুমে ইলিশের দাম নিয়ে দক্ষিণাঞ্চলের সাধারণ মানুষের মনে প্রশ্ন ঘুরপাক খাচ্ছে। পাঁচ-সাত বছর আগেও এ অঞ্চলে এই মৌসুমে এক কেজির নিচের ইলিশ খুচরা বাজারে ৫০০ থেকে ৮০০ টাকায় বিক্রি হতো। এক কেজির ওপরেরগুলো ১ হাজার থেকে ১ হাজার ২০০ টাকায়।

সাধারণ ক্রেতাদের প্রশ্নের জবাব খুঁজতে গিয়ে জানা গেল, নদী-সাগর থেকে আহরিত ইলিশ খুচরা বাজারে ক্রেতাদের কাছে আসতে চার দফা হাতবদল হয়। যার প্রতিটি ধাপে বাড়ে ইলিশের দাম।

জেলে ও ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, পরিস্থিতি অনুযায়ী পাইকারি বাজারে ইলিশের দাম নির্ধারণ করে দেয় এই আড়তদারেরা। কারণ, আড়তদারেরা জেলেদের মধ্যে দাদন দেয়। মাছের আহরণ ও দাম যত বাড়বে, তত বেশি তাঁরা কমিশন (সুদ) পাবেন। ফলে আড়তদারদের ফাঁদেই ইলিশের দামে বড় কারসাজি হচ্ছে। এ ছাড়া জ্বালানির দাম দ্বিগুণ হওয়া ছাড়াও বরফ, নিত্যপণ্যের মূল্যবৃদ্ধির ফলে ইলিশ আহরণে এখন ব্যয় বেড়েছে দ্বিগুণেরও বেশি। এর প্রভাব পড়ছে বাজার ব্যবস্থায়।

চার ধাপে ইলিশ পৌঁছায় ক্রেতার হাতে সাগর ও নদী থেকে আহরণ করা ইলিশ আসে পাইকারি বাজার ঘাটে। সেখানে যে ট্রলারের জেলে যে আড়ত থেকে দাদন নিয়েছেন, সেই আড়তেই মাছ বিক্রির জন্য দিতে হয়। এর বিনিময়ে আড়তদার বিক্রীত মাছ থেকে কমিশন পান। আড়তদাররা মৌসুমে জেলেপ্রতি দেড় থেকে তিন লাখ টাকা পর্যন্ত দাদন দেন। এ জন্য আড়তদারদের শর্ত হচ্ছে দাদনের অর্থ আসল হিসেবে থাকবে এবং আহরিত মাছ বিক্রি করে মুনাফা হিসেবে কেটে রাখবেন। এটাকে তাঁরা কমিশন নাম দিয়েছেন।

আড়তদারদের এসব মাছ বিক্রি করেন পাইকাররা। এতে পাইকাররাও একটি নির্ধারিত কমিশন পান। এই মাছ কিনে দেশের বিভিন্ন স্থানের বড় মোকামে নিয়ে যান ব্যবসায়ীরা। সেখানে নিয়ে তাঁরা আরেক দফা লাভে বিক্রি করেন খুচরা ব্যবসায়ীদের কাছে। খুচরা ব্যবসায়ীরা আরেক দফা মুনাফার পর তা সরাসরি ক্রেতার হাতে যায়।

সংশ্লিষ্টরা বলছেন, ইলিশ মাছের ব্যবসাকে কেন্দ্র করে গত এক দশকে দেশের পাইকারি থেকে খুচরা মোকাম পর্যন্ত একটি সংঘবদ্ধ সিন্ডিকেট গড়ে উঠেছে। রাজনৈতিক প্রভাবশালীদের পৃষ্ঠপোষকতায় গড়ে ওঠা এই সিন্ডিকেট ভেঙে ফেলা খুব দুরূহ। সরকার বদল হলেও নতুন যাঁরা আসেন, তাঁরা এসব সিন্ডিকেটের নিয়ন্ত্রণ নেন।

আসলেই কি নিয়ন্ত্রণ সম্ভব?
ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বরিশাল বিভাগীয় উপপরিচালক অপূর্ব অধিকারী বলেন, ‘আমাদের একার পক্ষে এটা করা অসম্ভব। এ জন্য প্রশাসনসহ সবার সম্মিলিত উদ্যোগ দরকার। আমাদের জনবল সীমিত। তারপরও আমরা বড় মোকাম যেসব স্থানে রয়েছে, সেখানের প্রশাসন, সচেতন নাগরিক, মৎস্য বিভাগের সঙ্গে সচেতনতা সভা করার উদ্যোগ নিতে চেষ্টা করব।

image

Leave Your Comments