ঘুমানোর আগে স্ক্যাল্প ম্যাসাজ

Date: 2024-08-29
news-banner
স্ক্যাল্প ম্যাসাজে কীভাবে করবেন.?

ম্যাসাজের জন্য প্রথমে মোটা দাঁতের চিরুনি দিয়ে চুল ভালোভাবে আঁচড়ে নিন এবং  চুল কয়েক ভাগে ভাগ করে নিন। এবার হাতের আঙুলের হালকা চাপে আসতে আসতে মাথার ত্বকে ম্যাসাজ করুন এবং কমপক্ষে ১৫ মিনিট পর চুল বেঁধে ঘুমিয়ে পড়ুন। চাইলে পরিমাণমতো তেল স্ক্যাল্পে লাগিয়ে ধীরে ধীরে ম্যাসাজ করুন কারণ এটি চুলের জন্য বেশ কার্যকরী।

ঘুমানোর আগে ১০ মিনিট স্ক্যাল্প ম্যাসাজে যেসব উপকার পাবেন :

মানসিক চাপ হ্রাস : আজকাল সবাই কাজ নিয়ে ব্যস্ত। আর ব্যস্ত জীবনে প্রত্যেকেরই মানসিক চাপ খুব বেশি। এই দুশ্চিন্তার প্রভাব পড়ে শরীরেও। অতিরিক্ত চিন্তা করলে, মানসিক চাপে থাকলে প্রচুর পরিমাণে চুলও পড়ে। আপনি যদি নিয়মিত স্ক্যাল্পে ম্যাসাজ করেন, তাহলে মানসিক চাপ অনেকটাই কমবে। রাতে ঘুম ভালো হবে। সেই সাথে চুলের স্বাস্থ্যের উন্নতি ঘটবে। গবেষণায় দেখা গেছে, নিয়মিত স্ক্যাল্পে ম্যাসাজ করলে স্ট্রেস হরমোনের মাত্রা কমে। এতে রক্তচাপও নিয়ন্ত্রণে থাকে।

হেয়ার ফলিকলে অক্সিজেন পৌছানো : স্ক্যাল্পে ম্যাসাজ করলে মাথায় এবং ঘাড়ে রক্ত সঞ্চালন হয়। প্রতিটি হেয়ার ফলিকলে পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন পৌঁছে যায়। তাই ফলিকলের কোষগুলো  সুস্থ থাকে। এতে চুল লম্বা হয়। আপনি যদি দুর্বল ও ভঙ্গুর চুলের সমস্যায় ভোগেন, তাহলে প্রতি রাতে অবশ্যই মাথায় ম্যাসাজ করুন।

স্ক্যাল্প বিষমুক্ত করা : নিয়মিত স্ক্যাল্প ম্যাসাজ করলে মাথার ত্বকের বিভিন্ন বিষাক্ত পদার্থ, অপরিপক্কতা দূর হবে। মাথার ত্বকের বন্ধ হওয়া পোরসগুলো খুলে যাবে।
image

Leave Your Comments