স্টুডেন্ট ও চিকিৎসার জন্য জরুরি ভিত্তিতে দেওয়া হবে অগ্রাধিকার

Date: 2024-09-03
news-banner
বাংলাদেশে ফের চালু হল ভারতীয় ভিসা কেন্দ্র। সোমবার থেকেই খুলল আবেদন কেন্দ্রগুলি। তবে আপাতত সীমিত পরিসরে সীমাবদ্ধ রাখা হবে আবেদন। এখনই সকলকে সেখান থেকে ভিসা দেওয়া হবে না বলে জানানো হয়েছে।

ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র জানিয়েছে, প্রাথমিক ভাবে ভিসা সেন্টার খুলছে ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, সিলেট এবং খুলনায়। তবে এখনই সকলে ভিসা পাবেন না। কেবলমাত্র যাঁরা চিকিৎসার জন্য আসবেন, তাঁদেরই জরুরি ভিত্তিতে দেওয়া হবে অগ্রাধিকার। ইতিমধ্যেই সীমিত সংখ্যায় নাগরিকদের ভিসা পরিষেবা দেওয়া শুরু হয়ে গিয়েছে বলে জানিয়েছে সংবাদ সংস্থা পিটিআই।

এ ছাড়া, এই পাঁচটি ভিসা আবেদন কেন্দ্রে ‘মেডিক্যাল ভিসা’ ছাড়াও মিলবে ‘স্টুডেন্ট ভিসা’। এ ধরনের ভিসার সাহায্যে বাংলাদেশি ছাত্র ও কর্মীরা উচ্চশিক্ষার প্রয়োজনে কিংবা কর্মসূত্রে ভারতে আসার অনুমতি পাবেন। ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, যত ক্ষণ না দেশে ফের পুরোদমে চালু হচ্ছে ভিসা পরিষেবা, তত ক্ষণ পর্যন্ত সীমিত পরিসরেই চালানো হবে এই ভিসা কেন্দ্রগুলি।

প্রসঙ্গত, গত অগস্টে বাংলাদেশে শেখ হাসিনা সরকারের পতনের পর থেকেই সে দেশে বন্ধ ছিল ভিসা পরিষেবা। বাংলাদেশের অশান্ত পরিস্থিতিতে ভারতীয় দূতাবাসের বহু কর্মীকে ভারতে ফিরিয়েও আনা হয়। পরিস্থিতি খানিক স্বাভাবিক হওয়ার পর ভারতীয় ভিসা কেন্দ্রগুলিতে পুনরায় কাজ শুরু হলে সেখানেও বিক্ষোভ দেখাতে শুরু করেন অনেকে। এর জেরে ফের ব্যাহত হয় কাজ। বাধ্য হয়ে ভারতীয় দূতাবাস এবং ভিসা কেন্দ্রগুলিতে বাড়তি নিরাপত্তা মোতায়েন করে ইউনূসের অন্তর্বর্তী সরকার। এর মধ্যেই ফের জরুরি ভিত্তিতে পরিষেবা দেওয়া শুরু হল ভিসা আবেদন কেন্দ্রগুলিতে।
image

Leave Your Comments