জাপানের পরবর্তী প্রধানমন্ত্রী সিগেরু ইশিবা

Date: 2024-09-28
news-banner
পার্লামেন্টে লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) একক সংখ্যাগরিষ্ঠতার কারণে ইশিবার প্রধানমন্ত্রী হওয়া অনেকটাই নিশ্চিত, কেবল আনুষ্ঠানিকতা বাকি।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

জাপানের জনসাধারণের মধ্যে সিগেরু ইশিবার বেশ জনপ্রিয়। তবে ইশিবার প্রধানমন্ত্রিত্ব পূর্ণাঙ্গ মেয়াদে হবে না, কারণ আগামী ১৩ মাস পরেই দেশটিতে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে।

এলডিপির শীর্ষ নেতা নির্বাচন অনুষ্ঠিত হয় শুক্রবার। নির্বাচনে প্রার্থীদের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ে সিগেরু ইশিবা অল্প ব্যবধানে বিজয়ী হন। বর্তমানে জাপানের ক্ষমতাসীন রাজনৈতিক দল এলডিপির প্রধান হিসেবে নির্বাচিত হওয়ার মাধ্যমে তিনি জাপানের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার পথ পরিষ্কার করলেন।

শুক্রবার অনুষ্ঠিত নির্বাচনে প্রবীণ রাজনীতিবিদ কট্টর জাতীয়তাবাদী সানায়ে তাকাইচিকে হারিয়ে এলডিপির প্রধান হিসেবে নির্বাচিত হন। তাকাইচি ও ইশিবার মধ্যে মূলত রান–অব তথা দ্বিতীয় ধাপের নির্বাচন হয়েছে। প্রথম ধাপের নির্বাচনে দলটির মোট ৯ জন প্রার্থী লড়েছিলেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধ-পরবর্তী বেশিরভাগ সময়ে জাপানে রাষ্ট্রক্ষমতায় ছিল এলডিপি।

নির্বাচনে জয়ী হওয়ার পর গণমাধ্যমে প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে ইশিবা বলেন, আমাদের অবশ্যই জনগণকে বিশ্বাস করতে হবে। সাহস ও আন্তরিকতার সঙ্গে সত্য কথা বলতে হবে। জাপানকে একটি নিরাপদ ও সুরক্ষিত দেশে পরিণত করতে একযোগে কাজ করতে হবে। যেখানে আমরা সবাই হাসিমুখে বসবাস করতে পারি।

এর আগে জাপানের বর্তমান প্রধানমন্ত্রী ও এলডিপির বর্তমান প্রধান ফুমিও কিশিদা গত আগস্টে ঘোষণা দেন, তার শাসনামলে অনেকগুলো কেলেঙ্কারি ঘটেছে, যে কারণে তিনি আর প্রধানমন্ত্রিত্ব ধরে রাখতে চান না। তার সেই ঘোষণার পর নতুন দলীয় প্রধান ও প্রধানমন্ত্রী নির্বাচনের তোড়জোড় শুরু হয়।
image

Leave Your Comments