বাংলাদেশের নাগরিকরা 'আংশিক মুক্ত' : ফ্রিডম হাউস

Date: 2024-10-16
news-banner
 ১০০-র মধ্যে বাংলাদেশকে ৪০ পয়েন্ট দেওয়া হয়েছে। ৪০ পয়েন্ট নিয়ে বাংলাদেশ 'আংশিক মুক্ত' বিভাগে স্থান পেয়েছে। সমান পয়েন্ট নিয়ে বাংলাদেশের সঙ্গে অবস্থান ভাগাভাগি করেছে ইরাক।

প্রতিবেদন অনুসারে, ইন্টারনেট ব্যবহারে বাংলাদেশের নাগরিকরা 'আংশিক মুক্ত'। বুধবার 'ফ্রিডম অন দ্য নেট ২০২৪' শিরোনামে বার্ষিক গবেষণা প্রতিবেদনটি প্রকাশিত হয়।

সার্কভুক্ত দেশগুলোর মধ্যে বাংলাদেশ থেকে শুধু পিছিয়ে আছে পাকিস্তান (২৭ পয়েন্ট)। সবচেয়ে এগিয়ে আছে শ্রীলঙ্কা (৫৩ পয়েন্ট) ও ভারত (৫০ পয়েন্ট)। নেপাল, ভুটান, মালদ্বীপ ও আফগানিস্তানকে এই সমীক্ষায় অন্তর্ভুক্ত করা হয়নি।

ইন্টারনেট সংযোগ পেতে বাঁধা, কনটেন্টের সীমাবদ্ধতা ও ভোক্তা অধিকার লঙ্ঘন; এই তিন সূচকের মানের সমন্বয়ে ১০০ পয়েন্টের স্কোর সাজিয়েছে ফ্রিডম হাউস। প্রতিবেদন অনুযায়ী, যে দেশের পয়েন্ট যত বেশি, সে দেশে নাগরিকদের ইন্টারনেট ব্যবহারের স্বাধীনতা তত বেশি।

প্রাপ্ত স্কোরের ভিত্তিতে দেশগুলোকে তিন ভাগে ভাগ করা হয়। পয়েন্ট ৭০ থেকে ১০০-র মধ্যে থাকলে সেই দেশ 'মুক্ত'। ৪০ থেকে ৬৯-র মধ্যে থাকলে 'আংশিক মুক্ত'। আর শূন্য থেকে ৩৯-র মধ্যে থাকলে সেই দেশকে 'মুক্ত নয়' বিভাগে রাখা হয়েছে।

১০০ তে ৯৪ পয়েন্ট নিয়ে র‍্যাংকিংয়ের শীর্ষে আছে আইসল্যান্ড। এর পরই আছে এস্তোনিয়া (৯২), চিলি (৮৬) ও কানাডা (৮৬)। র‍্যাংকিংয়ে সবার নিচে রয়েছে চীন (৯) ও মিয়ানমার (৯)।

image

Leave Your Comments