তাইওয়ানের কাছে চীনের বিমানবাহী রণতরী

Date: 2024-10-23
news-banner
চীনের একটি বিমানবাহী রণতরী বহরকে তাইওয়ান ও চীনের মধ্যে জলসীমার দিকে অগ্রসর হতে দেখা গেছে। এর আগের দিন বেইজিং স্ব-শাসিত এই দ্বীপের কাছে একটি লাইভ গোলাবারুদের মহড়া সম্পন্ন করে বলে অভিযোগ করেছে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

চীন বরাবরই তাইওয়ানকে তাদের ভূখণ্ডের অংশ হিসেবে বিবেচনা করে। সাম্প্রতিক বছরগুলোতে দ্বীপটির ওপর সার্বভৌমত্বের দাবি প্রতিষ্ঠার জন্য সামরিক কার্যক্রম বাড়িয়েছে বেইজিং।

এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, লিয়াওনিং নামের চীনের বিমানবাহী রণতরী বহরটি মঙ্গলবার রাতে তাইওয়ান-শাসিত প্রাতাস দ্বীপপুঞ্জ সংলগ্ন পানিতে দেখা গেছে। এটা তাইওয়ান থেকে প্রায় ৪০০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত। রণতরীটি ধীরে ধীরে উত্তরের দিকে (তাইওয়ান প্রণালীর দিক) অগ্রসর হচ্ছিল বলে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় নিশ্চিত করেছে।

তাইওয়ানের সামরিক বাহিনী সতর্কতার সঙ্গে পরিস্থিতি পর্যবেক্ষণ করছে এবং প্রয়োজনীয় প্রতিক্রিয়া জানাচ্ছে। চীনের বড় আকারের লিয়াওনিং রণতরী গত সপ্তাহে তাইওয়ানের চারপাশে সামরিক মহড়ায় অংশ নিয়েছিল। তাইওয়ান এবং তার গুরুত্বপূর্ণ মিত্র যুক্তরাষ্ট্র এই ঘটনার নিন্দা করেছিল।

চীন এ মহড়ায় রেকর্ড সংখ্যক যুদ্ধবিমান ও যুদ্ধজাহাজ মোতায়েন করে। বেইজিং এটাকে তাইওয়ানের স্বাধীনতার সমর্থকদের উদ্দেশ্যে ‘কঠোর সতর্কবার্তা’ হিসেবে উল্লেখ করেছিল। এরপর মঙ্গলবার চীন তাইওয়ান থেকে প্রায় ১০৫ কিলোমিটার দূরে লাইভ-ফায়ার মহড়ার ঘোষণা দেয়।
image

Leave Your Comments