ডিসেম্বর থেকে নতুন মজুরি কাঠামো কার্যকর: বিজিএমইএ

Date: 2023-10-31
news-banner
শিল্পে যত প্রতিকূলতাই থাকুক না কেন নতুন মজুরি কাঠামো আগামী ডিসেম্বর থেকে কার্যকর হবে বলে জানিয়েছেন বিজিএমইএর সভাপতি ফারুক হাসান।

মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে তিনি এ কথা বলেন। ফারুক হাসান বলেন, শিল্পের আকাশে যখন অনিশ্চয়তার কালোমেঘের ঘনঘটা, তখন পোশাকখাতের শ্রমিক ভাইবোনদের জীবনকে স্বাচ্ছন্দ্যময় করার জন্য, পোশাকখাতে শ্রমিকদের নূন্যতম মজুরি নির্ধারণের জন্য বোর্ড গঠন করা হয়েছে। 

তিনি বলেন, সরকার গঠিত নূনতম মজুরি বোর্ড বর্তমানে নূনতম মজুরি পর্যালোচনার জন্য কাজ করছে। আমরা আশা করছি নূনতম মজুরি বোর্ড নভেম্বরের মধ্যেই নতুন বেতনকাঠামো ঘোষণা করবে এবং সরকার নতুন সে বেতনকাঠামো ঘোষণা করবে।

তিনি আরও বলেন, আমরা পোশাক শিল্পের সব উদ্যোক্তা সেটিই মেনে নেব, শিল্পে যত প্রতিকূলতাই থাকুক না কেন। নতুন মজুরি কাঠামো আগামী ডিসেম্বর থেকে কার্যকর হবে।

বিজিএমইএর সভাপতি বলেন, উদ্যোক্তারা শ্রমিকদের সঙ্গে সমব্যাথী। সেইসঙ্গে এটিও উপলব্ধি করেছি, শিল্প যতো সমস্যাতেই থাকুক না কেন, পোশাক পরিবারের সদস্য, প্রতিটি শ্রমিক ভাইবোনদের সাধ্য অনুযায়ী ভালো রাখা আমাদের উদ্যোক্তাদের অন্যতম প্রধান দায়িত্ব।

তিনি বলেন, আমরা গভীরভাবে উদ্বিগ্ন, গত কয়েকদিন ধরে বহিরাগতদের উষ্কানিতে কিছু পোশাক কারখানায় শ্রমিকরা কাজ না করে কারখানা থেকে বের হয়ে যাচ্ছেন। কারখানা ভাঙচুর করছেন, ফলশ্রুতিতে অনেক উদ্যোক্তা বাধ্য হচ্ছেন, কারখানা বন্ধ করে দিতে, যা একান্তভাবে অনভিপ্রেত। 

ফারুক হাসান বলেন, উদ্বেগের বিষয় হলো, বহিরাগতদের উস্কানির কারণে পোশাক কারখানার সঙ্গে সঙ্গে বেশ কিছু লেদার কারখানা, ক্যামিকেলের গোডাউন, ফ্যারিন্স এর গো-ডাউন, দোকানপাটসহ বিভিন্ন প্রতিষ্ঠানও ক্ষতিগ্রস্ত হয়েছে।

বিজিএমইএর সভাপতি বলেন, গত ৫ বছরে আমরা শ্রমিকদের সঙ্গে নিয়ে অনেক পরিশ্রম করে শিল্পের রূপান্তর ঘটিয়েছি। আমাদের পোশাক শিল্প এখন বিশ্বের রোল মডেল। 

প্রসঙ্গত, নুনতম বেতন কাঠামো ২৩ হাজার টাকার করার দাবিতে আন্দোলন করছে পোশাক শ্রমিকরা। আজ তাদের আন্দোলনের অষ্টম দিন।আজও গাজীপুর, মিরপুরসহ বিভিন্ন এলাকায় গার্মেন্ট শ্রমিকরা বিক্ষোভ করেছে। তারা সড়কে টায়ার জ্বালিয়ে আগুন দিয়েছে। গত এক সপ্তাহে বেশ কয়েকটি কারখানা ভাঙচুরের ঘটনাও ঘটেছে।

image

Leave Your Comments