নার্স-চিকিৎসকেরা সাদা পোশাক পরার কারণ

Date: 2023-11-12
news-banner

খেয়াল করে দেখবেন ডাক্তার এবং নার্সদের সব সময় সাদা কোট বা পোশাক পরতে দেখা যায়! কিন্তু এর পিছনে কারণ কী? মনে প্রশ্ন আসতেই পারে সাদা কেন? অন্য কোনও রঙের পোশাক কেন তাঁরা পরেন না ? জানুন কারণ

আমরা যখন হসপিটালে বা ক্লিনিকে যায় ডাক্তার বা নার্সদের সাদা পোশাক পড়ে থাকতে দেখি। মানব জীবনে হাসপাতাল এমন  জায়গা যেখানে সাধারণত কেউ যেতে চান না।

দুনিয়ার অনেক পেশায় নির্দিষ্ট ইউনিফর্ম বা ড্রেস কোড রয়েছে – যেমন ডাক্তারেরা সাদা পোশাক, আইনজীবীরা কালো পোশাক পরেন যখন তারা কাজের মধ্যে থাকেন। তবে অনেকেরই প্রশ্ন, চিকিৎসকেরা হাসপাতালে সাদা পোশাক পরেন কেন? অন্য কালারের পোশাক পরেন না কেন? এই অজনা রহস্যের বিস্তারতি জানুন-

চিকিৎসক কিংবা নার্সদের সাদা পোশাক পরে থাকলে যাতে রোগীরা বা অন্যান্য ব্যক্তিরা সহজেই তাদের চিনতে পারে। সেই কারণেই এই পোশাক! এছাড়াও সাদা রঙকে শান্তি, বিশুদ্ধতা এবং সততার প্রতীক হিসেবে গণ্য করা হয়! যেহেতু ডাক্তার বা নার্সরা মানুষের সেবার কাজে নিযুক্ত, তাই তাদের পোশাকের রঙ সাদা! আরও কারণ আছে।

চিকিৎসালয় মানেই রোগী ও তার চারিদিকে জীবানু ছড়িয়ে ছিটিয়ে থাকে। তাই সংক্রমণ থেকে নিজেদের এড়ানোর জন্য ডাক্তারেরা সাদা কোট ব্যবহার করেন। এ ছাড়াও সাধারণ শরীরের স্বাভাবিক তাপমাত্রা বজায় রাখতে সহায়তা করে সাদা পোশাক।

এছাড়াও সাদা পোশাকে নোংরা হলে তা সহজেই বোঝা যায় ও জীবানু বিস্তার হওয়ার আগেই পরিষ্কার করে নেওয়া যায়। সাদাতে ধরা পড়ে তাড়াতাড়ি সেজন্যও এই রঙের পোশাক পরে থাকে।

এছাড়াও বলা হয়ে থাকে, সাদা রং হলো ঈশ্বরের প্রতীক। তাই ডাক্তারকে ঈশ্বরের মর্যাদা দেওয়া হয়েছে। ইশ্বরের পরে চিকিৎসকরাই হলেন একমাত্র ব্যক্তি যারা কাউকে মৃত্যুর হাত থেকে রক্ষা করেন ও তাদের নতুন জীবন দান করেন।

image

Leave Your Comments