২৫ জিম্মিকে মুক্তি দিলো ফিলিস্তিনি যোদ্ধারা

Date: 2023-11-25
news-banner
আন্তর্জাতিক ডেস্ক: মোট ২৫ জিম্মিকে মুক্তি দিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস। এর মধ্যে ইসরায়েলের ১৩ এবং থাইল্যান্ডের ১২ নাগরিক রয়েছেন। শুক্রবার (২৪ নভেম্বর) মিশরীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে সৌদি আরবের রিয়াদভিত্তিক প্রভাবশালী সংবাদমাধ্যম আল-আরাবিয়ার এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে।

থাইল্যান্ডের প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিন বলেন, গত ৭ অক্টোবর ইসরায়েলের অভ্যন্তরে ঢুকে নজিরবিহীন হামলা চালায় হামাস। সেসময় ১২ থাই নাগরিককে অপহরণ করে তারা। অবশেষে এদিন তাদের মুক্তি দেয়া হয়েছে। ইসরায়েলি বাহিনী ও হামাসের মধ্যে যুদ্ধবিরতি শুরু হওয়ার কয়েক ঘণ্টা পরই জিম্মিদের ছেড়ে দিলেন ফিলিস্তিনি যোদ্ধারা।
সোশ্যাল মিডিয়া এক্সে (সাবেক টুইটার) এক পোস্টে তিনি আরও বলেন, ইতোমধ্যে ১২ থাই নাগরিককে মুক্তি দেয়া হয়েছে। নিরাপত্তা পক্ষ এবং পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়টি নিশ্চিত করেছে।

এদিকে, ইসরায়েলের টিভি স্টেশনের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়েছে, গাজায় জিম্মি ইসরায়েলি নাগরিকদের আন্তর্জাতিক মানবাধিকার স্বেচ্ছাসেবী সংগঠন রেড ক্রসের কাছে হস্তান্তর করা হয়েছে। মিশরের সীমান্ত অতিক্রম করে দেশটিতে প্রবেশের পথে ছিলেন তারা।
এর আগে এক বিবৃতিতে মিশরের রাষ্ট্রীয় তথ্য পরিষেবা (এসআইএস) জানিয়েছিল, বেশকিছু ইসরায়েলি জিম্মি গ্রহণের প্রস্তুতি নিচ্ছে মিশর। তাদের মুক্তি দেবেন ফিলিস্তিনি যোদ্ধারা। কাতারি ও মিশরীয় মধ্যস্থতায় ইসরায়েলের সঙ্গে যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে হামাস। সেই সঙ্গে জিম্মি বিনিময় চুক্তি করেছে তারা। এরই অংশ হিসেবে ১৩ ইসরায়েলি এবং ১২ থাই নাগরিককে মুক্তি দেয়া হলো।
image

Leave Your Comments