ইউরোপে কমে আসছে মূল্যস্ফীতি

Date: 2023-02-14
news-banner
ইউক্রেনে হামলার জেরে রাশিয়ার ওপর ইউরোপীয় দেশগুলো নিষেধাজ্ঞা আরোপ করলে এ অঞ্চলে গ্যাস সরবরাহ ব্যাপকভাবে কমিয়ে দেয় দেশটি। এতে জ্বালানির দাম বেড়ে যায় এবং এই সংকটে ইউরোপ মন্দায় পড়বে—এমন আশঙ্কা করেছিলেন অর্থনীতিবিদরা। কিন্তু জ্বালানি সাশ্রয় ও মজুদ বাড়িয়ে সংকট কমাতে পেরেছে ইউরোজোন। সে কারণেই ২০২৩ সালে প্রবৃদ্ধিতেই থাকবে অঞ্চলটি। এর পাশাপাশি সার্বিক মূল্যস্ফীতিও কমে আসছে।

 জ্বালানি উৎস বৈচিত্র্য আনার পাশাপাশি ব্যবহার কমায় এ মৌসুমে গ্যাসের মজুদ অন্যান্য বছরের গড় মজুদের চেয়ে বেশি। ফলে গ্যাসের পাইকারি দামও কমেছে। পূর্বাভাসে বলা হয়েছে, এ বছর মূল্যস্ফীতি থাকবে ৫.৬ শতাংশ, যেখানে গত অক্টোবরে মূল্যস্ফীতি বেড়ে হয়েছিল রেকর্ড ১০.৬ শতাংশ। মূল্যস্ফীতি কমিয়ে আনতে গত বছর ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকসহ অন্য সমপর্যায়ের ব্যাংকগুলো কয়েক দফা সুদের হার বাড়ায়। তবে কমিশন সতর্ক করে দিয়ে বলেছে, অর্থনৈতিক প্রতিকূলতা এখনো যথেষ্ট শক্তিশালী।

এর আগে সুইজারল্যান্ডের দাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামের সম্মেলনে আলোচনায় ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের (ইসিবি) প্রধান ক্রিস্টিন লাগার্দে বলেন, ‘প্রাথমিক যে আশঙ্কা করা হয়েছিল তার চেয়ে এ বছর ভালো করবে ইউরোজোনের অর্থনীতি। মন্দা এড়িয়ে প্রবৃদ্ধি ধরে রাখতে পারবে এ অঞ্চল।
image

Leave Your Comments