সুতা ও তুলা আমদানি কমে যাওয়া যে বার্তা দিচ্ছে

Date: 2023-02-11
news-banner

দেশের বস্ত্র খাতের কারখানাগুলো চলতি অর্থবছরের প্রথম ৬ মাস, অর্থাৎ জুলাই-ডিসেম্বর সময়ে ৯ লাখ ১১ হাজার টন তুলা আমদানি করেছে। তার আগের বছরের একই সময়ে আমদানি হয়েছিল ৯ লাখ ৪১ হাজার টন তুলা। তার মানে গত জুলাই-ডিসেম্বরে তুলা আমদানি কমেছে ৩ দশমিক ১৯ শতাংশ।

তুলার পাশাপাশি সুতা আমদানিও কমে গেছে। গত ২০২১-২২ অর্থবছরের প্রথম ৬ মাস (জুলাই-ডিসেম্বরে) ৬ লাখ ৪৭ হাজার টন সুতা আমদানি করা হয়েছিল। চলতি অর্থবছরের একই সময়ে তা কমে দাঁড়ায় ৩ লাখ ৭৯ হাজার টনে। অর্থাৎ পরিসংখ্যান বলছে, ৬ মাসে সুতা আমদানি কমেছে ৪১ দশমিক ৪২ শতাংশ।

দেশের পণ্য রপ্তানি আয়ের শীর্ষ খাত তৈরি পোশাকশিল্পের সুতা ও কাপড়ের একটা বড় অংশ সরবরাহ করে টেক্সটাইল বা বস্ত্র খাত। চলতি অর্থবছরের প্রথম ৭ মাসে ২ হাজার ৭৪১ কোটি ডলারের তৈরি পোশাক রপ্তানি হয়েছে। এই রপ্তানি আয় তার আগের অর্থবছরের একই সময়ের চেয়ে ১৪ দশমিক ৩১ শতাংশ বেশি। পোশাক রপ্তানি ডলারের তৈরি পোশাক রপ্তানি হয়েছে। এই রপ্তানি আয় তার আগের অর্থবছরের একই সময়ের চেয়ে ১৪ দশমিক ৩১ শতাংশ বেশি। পোশাক রপ্তানি বাড়লেও তুলা ও সুতা আমদানি কমেছে। এই বৈপরীত্য কিসের ইঙ্গিত দিচ্ছে?বাড়লেও তুলা ও সুতা আমদানি কমেছে। এই বৈপরীত্য কিসের ইঙ্গিত দিচ্ছে?

image

Leave Your Comments